The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ২৫ অক্টোবর ২০২১

টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ছাড়ছেন কোহলি, নতুন অধিনায়ক কে?

টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ছাড়ছেন কোহলি, নতুন অধিনায়ক কে?
ছবি: সংগৃহীত

টি২০ বিশ্বকাপের পর এই ফরম্যাটে বিরাট কোহলিকে আর ভারতের নেতৃত্ব দিতে দেখা যাবে না। 

বেশ কিছুদিন ধরেই গুঞ্জন চলছিল ভারতের সীমিত ওভারের অধিনায়ক হিসেবে থাকছেন না বিরাট কোহলি। নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব নিবেন রোহিত শর্মা। তবে এ তথ্যকে গুজব বলে উড়িয়ে দিয়েছিলেন দ্য বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) কোষাধাক্ষ্য অরুণ ধামাল।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) টুইটারের নিজের অধিনায়কত্ব ছেড়ে দেওয়া বিষয়টি নিশ্চিত করেন বিরাট কোহলি।

টুইটারে দেওয়া এক বিবৃতিতে তিনি লিখেন, ‘আমি ভারতীয় দলকে নেতৃত্ব দিতে পেরে সৌভাগ্যবান মনে করছি। ভারতীয় দলের অধিনায়ক থাকাকালীন যারা আমাকে সাহায্য করেছে তাদেরকে ধন্যবাদ। আমি দলের খেলোয়াড়, সাপোর্ট স্টাফ, নির্বাচক কমিটি , কোচ এবং ভারতীয় দলের শুভাকাঙ্খীদের ছাড়া এসবের কিছুই করতে পারতাম না।’

ওয়ার্কলোড কমানোর জন্য অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন তিনি। সর্বশেষে ৮-৯ বছর ধরে টানা তিন ফরম্যাটে খেলছেন পাশাপাশি ৫-৬ বছর ধরে অধিনায়কত্ব করছেন তিনি। নিজের কাজ চাপ কমিয়ে খেলার দিকে মনযোগ দেওয়ার জন্য অধিনায়কত্ব ছাড়ছেন বলেন তিনি।

বিরাট কোহলি বলেন, ‘নিজের ওয়ার্কলোডটা বুঝতে পারা গুরুত্বপূর্ণ ব্যাপার। সর্বশেষ ৮-৯ বছরে আমার পর দিয়ে অনেক ওয়ার্ক লোড গিয়েছে। এছাড়াও সর্বশেষ ৫-৬ বছর ভারতীয় দলকে নেতৃত্ব দিচ্ছি। আমার মনে হয়েছে, এখন শুধু ওয়ানডে এবং টেস্ট দলের নেতৃত্ব নিয়ে আমাকে ভাবতে হবে। টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব ছাড়লেও ক্রিকেটার হিসেবে দলে খেলে যাবো।’

অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতীয় দলকে এখনও কোনো সাফল্য এনে দিতে পারেননি বিরাট কোহলি। চলতি বছরের অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা নিজেদের করে নেওয়ার লক্ষ্যেই মাঠে নামবে ভারত।

এখন পর্যন্ত ভারতকে ৪৫ ম্যাচে নেতৃত্ব দিয়ে ২৭ ম্যাচ এনে দিয়েছেন বিরাট কোহলি। তার অধীনে টি-টোয়েন্টিতে ১৪ টি ম্যাচ হেরেছে ভারত।

 

 

কোহলির জায়গায় নেতৃত্বে কে?

বিরাট কোহলি নেতৃত্ব ছাড়ার পর ভারতের টি২০ নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। কোহলি তার বিবৃতিতে সেই আভাসই দিয়েছেন।

বিসিসিআই সূত্রের বরাতে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বিশ্বকাপপরবর্তী রঙিন জার্সির দলের নেতৃত্ব দিতে দেখা যাবে আইপিএলের সফলতম অধিনায়ক রোহিত শর্মাকে।

টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়ক হিসেবে দুর্দান্ত রোহিত শর্মা। তার নেতৃত্বে ৫টি আইপিএল শিরোপা জিতেছে মুম্বাই ইন্ডিয়ানস।  এ ছাড়া কোহলি চোট-বিশ্রামে নানা সময়ে জাতীয় দলের নেতৃত্বেও রোহিত পেয়েছেন সাফল্য।  তার নেতৃত্বে ২০১৮ নিদাহাস ট্রফি ও এশিয়া কাপ জয় করে ভারত। আর কোহলির নেতৃত্বে এখনও ধরা দেয়নি কোনো ট্রফি।

ভারতীয় ক্রিকেটের উপদেষ্টা কমিটির প্রধান মদন লাল যদিও মনে করেন কোহলীর পর কে অধিনায়ক হবেন তা নিয়ে কোনও আলোচনার প্রয়োজন নেই। তিনি বলেন, পরের অধিনায়ক রোহিত । এটা নিয়ে আলোচনার কোনও দরকারই নেই। আইপিএল-এ মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক হিসেবে ওর সাফল্য রয়েছে। আগামী দিনে ভারতীয় ক্রিকেট কী ভাবে এগিয়ে যাবে তা জয় শাহ বলে দিয়েছে। রোহিত সহ-অধিনায়ক ছিল, কোহলির সঙ্গে কাজ করে ওর অভিজ্ঞতাও বেড়েছে।

টি-টোয়েন্টি অধিনায়ক কে হবেন তা নিয়ে কোনও চিন্তা না থাকলেও মদন লাল মনে করেন নির্বাচকদের ভেবে রাখা উচিত একদিনের ক্রিকেটে পরবর্তী অধিনায়ক কে হবেন।

মদন লাল বলেন, নির্বাচকরা একদিনের ক্রিকেটের অধিনায়ক নিয়ে আলোচনা করে কি না সেটা দেখতে হবে। এখনও অবধি কোহলি টেস্ট এবং একদিনের ক্রিকেটে ভালোভাবেই নেতৃত্ব দিয়েছে। কোনও আইসিসি ট্রফি না জিতলেও একটা শক্তিশালী দল গড়েছে ও। রোহিত কেমন নেতৃত্ব দিচ্ছে সেই দিকেও নজর রাখতে হবে। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে ও যদি ভাল নেতৃত্ব দেয় তবে নির্বাচকদের আলোচনায় উঠে আসবে রোহিত।