The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ২৫ অক্টোবর ২০২১

এবার বিদায়ের ইঙ্গিত দিলেন রবি শাস্ত্রী

এবার বিদায়ের ইঙ্গিত দিলেন রবি শাস্ত্রী
রবি শাস্ত্রী। ছবি: স্কাই স্পের্টস।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে ভারতের প্রধান কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত দলেন রবি শাস্ত্রী। ভারতের কোচ হিসেবে সব সাফল্য তিনি অর্জন করেছেন এবং এখন বিশ্বকাপ জয় করেই ইতি টানতে চান।

দুদিন আগেই অধিনায়কত্ব নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছেন বিরাট কোহলি। সোশ্যাল মিডিয়ায় তিনি জানিয়ে দেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের পর টি-টোয়েন্টি ক্রিকেটের নেতৃত্ব থেকে সরে দাঁড়াচ্ছে তিনি। আর ঠিক তার পরই কোচের দায়িত্ব ছাড়ার ইঙ্গিত দিলেন শাস্ত্রী।

২০১৭ সালের অনিল কুম্বলে দায়িত্ব ছাড়ার পরে দায়িত্ব পেয়েছিলেন শাস্ত্রী। এই সময়ে ভারত কোনো বৈশ্বিক টুর্নামেন্টের ট্রফি জয় করতে না পারলেও দ্বিপাক্ষিক সিরিজে অসংখ্য সাফল্য পেয়েছে। টেস্ট র‍্যাংকিংয়ে শীর্ষে উঠেছে এবং আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২১ এর ফাইনাল খেলেছে। এত সব অর্জনের পরে শাস্ত্রী মনে করেন তার বিদায় নেওয়ার সঠিক সময় এটিই।

৫৯ বছর বয়সী শাস্ত্রী জানান, সময় পেরিয়ে যাওয়ার পরও কোনো কিছু দখল করে রাখতে চান না তিনি। তাই টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত তার।

দ্য গার্ডিয়ানকে শাস্ত্রী বলেন, “আমি বিশ্বাস করি এটাই সঠিক সময় কারণ আমি যা চেয়েছিলাম, তা সবই অর্জন করেছি। যদি আমরা বিশ্বকাপ জিততে পারি তাহলে সেটা হবে দারুণ এক অর্জন। এর চেয়ে বেশি আর কিছু নেই। সময় পেরিয়ে যাওয়ার পরও থেকে যাওয়াতে আমি বিশ্বাসী না।”

শাস্ত্রীর কোচিং কালে অস্ট্রেলিয়ায় দুইবার সিরিজ জিতেছে ভারত। সম্প্রতি ইংল্যান্ডের মাটিতেও টেস্ট সিরিজে এগিয়ে থেকে সফর শেষ করেছে যদিও সিরিজের ফলাফল এখনো চূড়ান্ত হয়নি। শাস্ত্রীর মতে এই অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড সফরই তার চার দশকের ক্রিকেট ক্যারিয়ারের (ক্রিকেটার ও কোচ হিসেবে) অন্যতম সেরা দুইটি মুহূর্ত।

শাস্ত্রীর ভাষায়, “অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে সিরিজ হারানো এবং এই করোনা মহামারীর সময়েও ইংল্যান্ডে সিরিজে এগিয়ে থাকা, আমার চার দশকের ক্রিকেট ইতিহাসের মধ্যে সবচেয়ে সন্তোষজনক দুই মুহূর্ত।”

প্রসঙ্গত, শাস্ত্রী ভারতের পক্ষে ৮০টি টেস্ট ম্যাচ ও ১৫০টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। এই অলরাউন্ডারের খেলোয়াড়ি জীবন ছিল ১৯৮১ সাল থেকে ১৯৯২ সাল পর্যন্ত।