The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ২৫ অক্টোবর ২০২১

বিশেষ ব্যবস্থায় নিউজিল্যান্ড দলকে দেশে পাঠাচ্ছে পিসিবি

বিশেষ ব্যবস্থায় নিউজিল্যান্ড দলকে দেশে পাঠাচ্ছে পিসিবি
ছবি: সংগৃহীত

সবকিছুই প্রস্তুত ছিল। তবে টসের আগে জানা গেলো নিউজিল্যান্ড দল এখনও হোটেলে। নির্ধারিত সময়ের আগেই শোনা গেল সিরিজ হচ্ছে না। শুধু ওয়ানডে সিরিজ না নিরাপত্তাজনিত কারণে কিউইরা বাতিল করেছে পুরো সফর। হামলার শঙ্কায় কিউইরা বের হয়নি হোটেল থেকেই। লাথাম-গাপটিলদের জন্য চার্টার্ড বিমানের ব্যবস্থা করেছে পিসিবি।

নিরাপত্তা শঙ্কা নিয়ে এখনো সুনির্দিষ্ট কোনো ব্যাখ্যা দেয়নি নিউজিল্যান্ড। দেশটির প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্ন দুঃখ প্রকাশ করে বলেছেন, খেলোয়াড়দের নিরাপত্তার প্রশ্নে আপসহীন তার সরকার।

নির্ঘুম রাত কেটেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড কর্মকর্তাদের। সিরিজ বাতিল হলেও নিরাপত্তা শঙ্কায় থাকা নিউজিল্যান্ড ক্রিকেট দল এখনো পাকিস্তানেই। কিউইদের দেশে ফেরার প্রক্রিয়ায় কোনো খুঁত রাখা যাবে না। নিরাপত্তা আরও জোরদার করতে হচ্ছে পিসিবিকে। বোর্ডের প্রধান নির্বাহী ওয়াসিম খান জানিয়েছেন, সফররতদের বিশেষ বিমানে দেশে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।

আন্তর্জাতিক ক্রিকেটে ভাবমূর্তি ফেরাতে মরিয়া পাকিস্তানিরা এ সিরিজকে ঘিরে কয়েক স্তরের নিরাপত্তাব্যবস্থা করেছিল। রাওয়ালপিন্ডিতে ৪ হাজার পুলিশ সদস্যের পাশাপাশি সেনাবাহিনীর বিশেষ ইউনিটকে মোতায়েন করা হয়েছিল। কিন্তু সন্তুষ্ট করা যায়নি নিউজিল্যান্ডের পর্যবেক্ষক দলকে। দেশটির প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্নের সঙ্গে যোগাযোগ করে সিদ্ধান্ত পরিবর্তন করাতে পারেননি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও। তবে ঠিক কি ধরনের শঙ্কা বা হুমকির খবর পর্যবেক্ষক দলের হাতে আছে, তা পরিষ্কার করেননি জাসিন্দা।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাচিন্দা আরডার্ন বলেন, ‌'নিউজিল্যান্ড ক্রিকেট দলকে আতিথেয়তা দেওয়ার জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছি। খেলা না হওয়ায় সবাই কতোটা হতাশ, তা আমি বুঝি। কিন্তু এই সিদ্ধান্তের প্রতি পূর্ণ সমর্থন রয়েছে আমার। খেলোয়াড়দের নিরাপত্তাই সর্বোচ্চ প্রাধান্য পেয়েছে।‌'

পুরো বিষয়টিতে গোপনীয়তা বজায় রাখছে নিউজিল্যান্ড সরকার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, পাকিস্তানে  সন্ত্রাসী হামলার তথ্য ছিল তাদের কাছে। কিন্তু এ বিষয়ে এখনই কোনো মন্তব্য নয়। তাদের এই মুখে কুলুপ এঁটে থাকাটা আরও অস্থির করে তুলছে রাওয়ালপিন্ডির পরিবেশকে।

এদিকে নিউজিল্যান্ডের এই সফর বাতিলের বিষয়টি কোনোভাবেই মেনে নিতে পারছেন না সাবেক গতিতারকা শোয়েব আখতার। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে শোয়েব আখতার লিখেছেন, ‌'নিউজিল্যান্ড পাকিস্তানের ক্রিকেটকে হত্যা করেছে।‌'

এর আগে নিউজিল্যান্ডের সফর থেকে সরে আসার পেছনে গভীর ষড়যন্ত্র রয়েছে বলে মন্তব্য করেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ।