The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শনিবার, ১৬ অক্টোবর ২০২১

বিজয়ের পথে পুতিন

বিজয়ের পথে পুতিন
ছবিঃ সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের তিন দিনের ভোটগ্রহণ শেষে ফলাফল ঘোষনা না হলেও ভ্লাদিমির পুতিনের নেতৃত্বাধীন ইউনাইটেড রাশিয়া পার্টি নির্বাচনে বিজয়ী হবে বলে ধারনা করছে আন্তর্জাতিক বিশ্লেষকরা।

আল জাজিরা জানায়, শুক্রবার রাশিয়ায় শুরু হয়েছিল প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয় শুক্রবার( ১৭ সেপ্টেম্বর) । রোববার(১৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় সন্ধ্যা ৬ টার ভোট গ্রহণ শেষ হয়।

এদিকে রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন দেশটির স্থানীয় সংবাদ মাধ্যমকে জানিয়েছে, এবারের নির্বাচনে ভোট দেয়ার হার ৩৫ দশমিক ৭ শতাংশ । নির্বাচনে পুতিনের ইউনাইটেড রাশিয়া পার্টি ছাড়াও কমিউনিস্ট পার্টি ও জাতীয়তাবাদী এলডিপিআর পার্টি অংশগ্রহণ করে।

নির্বাচনের আগে কয়েক দফা জরিপে দেখা যায় রাশিয়ায় পুতিনের ইউনাইটেড রাশিয়া পার্টির সমর্থন কমেছে। এরপরেও অপর দুই পার্টি থেকে ইউনাইটেড রাশিয়ার জনপ্রিয়তা বেশি।

রয়টার্স জানায়,  নির্বাচনের আগে পুতিনকে ভাল সমস্যায় ফেলে দেন দেশটির বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই নাভালনি। দুর্নীতির দায়ে বর্তামানে কারাগারে রয়েছেন নাভালনি। এছাড়া নির্বাচনে নাভালনির কর্মীদের নির্বাচনে প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন।

এদিকে রাশিয়ার নির্বাচন কমিশন জানিয়েছে জাতীয় সংসদ এবং স্থানীয় নির্বাচন কেন্দ্র করে দেশের বাইরে থেকে অন্তত তিনটি সাইবার হামলার ঘটনা রেকর্ড করা হয়েছে।

শনিবার রাশিয়ার নির্বাচন কমিশন জানায়, প্রত্যন্ত অঞ্চল থেকে অনলাইনে যেসব ভোট দেওয়া হচ্ছে তাকে লক্ষ্য করে দেশের বাইরে থেকে সাইবার হামলা চালানো হয়েছে এবং অন্তত তিনটি হামলার ঘটনা নির্বাচন কমিশন রেকর্ড করেছে।

নির্বাচন কমিশন আরও জানিয়েছে, সাইবার হামলার কারণে কমিশনের ওয়েবসাইটে প্রবেশ করতে বিলম্ব হয়েছে। রুশ নির্বাচন কমিশনের তথ্য কেন্দ্রের প্রধান কর্মকর্তা আলেকজান্ডার শোকলচুক জানান, দুটি হামলা হয়েছে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে। এসব হামলা খুবই শক্তিশালী ছিল বলে তিনি উল্লেখ করেন।