The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শনিবার, ১৬ অক্টোবর ২০২১

টিকা না নিয়েও জাতিসংঘে ভাষণ দেবেন ব্রাজিলের প্রেসিডেন্ট

টিকা না নিয়েও জাতিসংঘে ভাষণ দেবেন ব্রাজিলের প্রেসিডেন্ট

টিকা না নিয়েও জাতিসংঘের অধিবেসনে উপস্থিত থাকবেন ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট জেইর বোলসোনারোও।

তিনি বলেছেন, জাতিসংঘের সাধারণ অধিবেসনে আমি থাকব। সেখানে আমি একটি শুভেচ্ছা বক্তব্যও রাখব। ব্রাজিলের করোনা পরিস্থিতি, কৃষি, ব্যবসা ও জ্বালানি বিষয়ে আলোচনা করব।

গত বছর ব্রাজিলের প্রেসিডেন্ট বলেছিলেন, তিনি ব্রাজিলিয়ানদের মধ্যে সবার শেষে টিকা নেবেন। তিনিই হবেন টিকা নেওয়া ‘লাস্ট ব্রাজিলিয়ান’।

গবেষণাকারী সংস্থা আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটার তথ্য মতে, ২০ কোটির বেশি জনগোষ্ঠীর দেশ ব্রাজিল টিকা প্রয়োগে বিশ্বে চতুর্থ স্থানে রয়েছে। কিন্তু দেশটির প্রেসিডেন্ট এখনও টিকার আওতায় আসছেন না। তিনি জানিয়েছেন, তার রোগ প্রতিরোধ ক্ষমতা বেশ ভালোই আছে।

এর আগে বিশ্ব নেতারা করোনাভাইরাসের টিকা নিয়েছে কি না সে বিষয়ে সংশয় প্রকাশ করেছে নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ। বুধবার (১৫ সেপ্টেম্বর) এতে চিন্তিত হয়ে পড়েছেন জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস।

তিনি বলেছেন, বিশ্ব নেতারা টিকা নিয়েছেন কি না সে বিষয়ে তিনি তাদের জিজ্ঞেস করতে পারেন না। অপরদিকে নিউইয়র্ক জানিয়েছে, জাতিসংঘের উচ্চপর্যায়ের সম্মেলনে বসতে হলে বিশ্ব নেতাদের টিকা নেওয়ার প্রমাণপত্র দেখাতে হবে।

আগামী সপ্তাহে এক ডজনের বেশি রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধান, পররাষ্ট্রমন্ত্রী ও অসংখ্য কূটনীতিক নিউইয়র্কে জাতিসংঘের উচ্চপর্যায়ের বৈঠকে বসার অপেক্ষায় রয়েছেন। করোনাভাইরাসের কারণে অনেক নেতা বৈঠকে উপস্থিত থাকতে পারবেন না। এ জন্য তারা ভিডিও বার্তা পাঠাচ্ছেন।

নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ কড়াভাবে জাতিসংঘকে বলেছে, সাধারণ সম্মেলনকক্ষে প্রবেশের আগেই টিকা নেওয়ার সনদপত্র অবশ্যই দেখাতে হবে। এটাই নিয়ম।

কিন্তু সংস্থাটির মহাসচিব গুতেরেস রয়টার্সকে দেওয়া এক সাক্ষাতে বলেছেন, একজন রাষ্ট্রপ্রধানকে আমরা বলতে পারি না যে তিনি টিকা নিয়েছেন কিনা। আমরা তাদের বলতে পারি না, টিকা না নিলে তিনি জাতিসংঘের কক্ষে ঢুকতে পারবেন না।

ম্যানহাটনে অবস্থিত জাতিসংঘের সদর দপ্তরটি আন্তর্জাতিক ভূমি হিসেবে স্বীকৃত।  সেখানে মার্কিন আইন প্রযোজ্য নয়। তবে মহামারি প্রশ্নে আগেই স্থানীয় ও জাতীয় নির্দেশনা মেনে চলার প্রতিশ্রুতি দিয়েছিলেন জাতিসংঘ কর্মকর্তারা।

গুতেরেস বলেছেন, আমাদের টিকা নেওয়া লোক সবচেয়ে বেশি কীভাবে নিশ্চিত করা যায় তা নিয়ে শহর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছি। নিউইয়র্ক মেয়রের কার্যালয় আমাদের টিকা দেওয়ার ক্ষমতা দিয়েছে। তাই আগত লোকজন (জাতিসংঘেই) টিকা নিতে পারবেন।

গত বছর করোনাভাইরাস মহামারির কারণে সশরীরে জাতিসংঘ সাধারণ পরিষদের সম্মেলনে অংশ নেননি বিশ্ব নেতারা। নিজ অবস্থান থেকে ভিডিওবার্তা পাঠিয়েছিলেন তারা।