The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

তাহসানের গাওয়া গানে সুর নকলের অভিযোগ, যা বললেন অর্ণব

তাহসানের গাওয়া গানে সুর নকলের অভিযোগ, যা বললেন অর্ণব
ছবিঃ সংগৃহীত

ফেব্রুয়ারি মাসে দেশে যাত্রা করেছে ‘কোক স্টুডিও বাংলা’। ফিউশনভিত্তিক এই সংগীতানুষ্ঠানের প্রথম সিজনে এরইমধ্যে আটটি গান প্রকাশিত হয়েছে। সবগুলো গানই পেয়েছে মিশ্র প্রতিক্রিয়া। তবে সমালোচনারও কোনো কমতি ছিল না। এবার সেই সমালোচনায় অভিযোগ উঠলো সুর নকলের।

গতকাল  বৃহস্পতিবার (৪ আগস্ট) প্রকাশ পায় কোক স্টুডিও বাংলার অষ্টম ও প্রথম সিজনের শেষ গান‘দখিনও হাওয়া’। এ গান গেয়েই বিতর্কে জড়িয়েছেন দেশের জনপ্রিয় গায়ক তাহসান।

এছাড়া বেশি বিতর্ক চলছে গানটির সুরকার শায়ান চৌধুরী অর্ণবকে ঘিরে। নকল করা সুরে তাহসানকে দিয়ে গাইয়েছেন বলে অর্ণবের ওপর ক্ষোভ ঝাড়ছেন ভক্ত-অনুরাগীরা। ভারতীয় শিল্পী মধুবন্তী বাগচীর সঙ্গে পুরোনো গান ‘দখিন হাওয়া’য় নতুন কয়েকটি লাতাহইন গান তাহসান। গতকাল বৃহস্পতিবার (৫ আগস্ট)  গানটি ইউটিউবে প্রকাশ হলে সুর নকলের অভিযোগ ওঠে। ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের শিল্পী ক্লাইরোর গাওয়া ‘সোফিয়া’ গানের সঙ্গে তাহসানের গাওয়া সেই সুরের হুবহু মিলের কথা বলছেন নেটিজেনরা।

তবে অভিজুক্ত কন্ঠশিল্পী সুরকার অর্ণব নকলের বিষয়টি অস্বীকার করেছেন। এ বিষয়ে তিনি গণমাধ্যমকে জানান , ‘যে গানের সঙ্গে সুরের মিলের কথা বলা হচ্ছে, সে গান আগে কখনোই শুনি নাই। এখন যদি মিল থাকে বা কেউ যদি মিল পায়, পাইল আরকি!’ সুরে মিল থাকতে পারে বলে মনে করেন অর্ণব। বললেন, ‘বিদেশি গানের মেলোডির এ রকম মিল তো অনেক সময় হতেই পারে। থাকতেই পারে। এটা নিয়ে বলার কিছু নেই। এখন কেউ যদি বির্তক তৈরি করতে চায়, আমি তো আটকাতে পারব না। তাদের মনে হতে পারে, এই গানের মতো, ওই গানের মতো। যে গানের সঙ্গে মিল খোঁজা হচ্ছে, সেটা আিম শুনিইনি। আমার যেটা মনে আসছে, একসাথে বসে গানটি সবাই মিলে বানিয়েছি, সুরটা তখন তো কারও মিল লাগে নাই। জানি না, এখন এটার পর হয়তো লাগতে পারে। অনেক জায়গায় অনেক কিছুই লাগতে পারে অনেকের। এটার সাথে মিল, ওইটার সাথে মিল।’

প্রসঙ্গত,  মীরা দেববর্মনের লেখা আর শচীন দেববর্মনের সুরে শ্রোতাপ্রিয় গান ‘দখিন হাওয়া’ গানটি নতুন সংগীতায়োজনে প্রকাশ করেছে ‘কোক স্টুডিও বাংলা সিজন ১’। এই গানের একটি অংশ ফিউশন করা হয়েছে। ‘যদি উত্তরে হাওয়া বয়ে যায়, জেনো আমি নেই/ শোনো ঝরাপাতা দিন কয়ে যায়, কেন আমি নেই?’—এই ধরনের কয়েকটি নতুন গেয়েছেন তাহসান। এই লাইনগুলোতে সুর দিয়েছেন অর্ণব।