ঢাকা
১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
সকাল ১০:০৩
logo
প্রকাশিত : জুন ১৩, ২০২৪
আপডেট: জুন ১৩, ২০২৪
প্রকাশিত : জুন ১৩, ২০২৪

ঢাকা দক্ষিণ সিটিতে যারা পেলেন ১১ পশুর হাটের ইজারা 

কয়েকদিন পর ঈদুল আজহা। রাজধানীসহ সারাদেশে জমজমাট পশুর হাট। আজ বৃহস্পতিবার (১৩ জুন) থেকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) এলাকায় ১০টি অস্থায়ী ও স্থায়ী একটি (মোট ১১টি) পশুর হাটে আনুষ্ঠানিকভাবে বিক্রি শুরু হয়েছে। ডিএসসিসিতে ১১টি হাটের ইজারা মূল্য ৩১ কোটি ৫ লাখ ৯০ হাজার ৭৬৬ টাকায়।

হাটের ইজারাদার যারা ও হাটের ইজারা দাম
উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারেরর মৈত্রী সংঘ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা।  এই হাটের সরকারি দাম ধরা হয়েছে ১ কোটি ৩০ লাখ ২৩ হাজার ৮৬৭ টাকা । হাটটির ইজারা দাম ২ কোটি ৪১ লাখ টাকা। ইজারাদার মো. হামিদুল হক। 

ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজসংলগ্ন উন্মুক্ত এলাকা (হাজারীবাগ)। এই হাটের সরকারি দাম ধরা হয় ৩ কোটি ৩১ লাখ ১১ হাজার ৬১১ টাকা। হাটটির ইজারা ৬ কোটি ৬ লাখ ৬৬ হাজার ৬৬৬ টাকা। ইজারাদার মুহাম্মদ আবুল হাসনাত।

পোস্তাগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গা।  হাটের সরকারি দাম ধরা হয় ২ কোটি ২৩ লাখ ৩১ হাজার ২৫৬ টাকা। ইজারা ২ কোটি ৬২ লাখ ১০ হাজার। ইজারাদার মো. মঈন উদ্দিন চিশতী।

মেরাদিয়া বাজার সংলগ্ন আশপাশের খালি জায়গা। এই হাটের সরকারি দাম ধরা হয়েছে ২ কোটি ৩৬ লাখ ৪ হাজার ৪৩৪ টাকা। ইজারা ৩ কোটি ৭১ লাখ ১ হাজার ১০০ টাকা। ইজারাদার আবু সাইদ।

লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন খালি জায়গাসহ কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গা। এই হাটের সরকারি দাম ৩ কোটি ৬৭ লাখ ২৯ হাজার টাকা। ইজারা ৩ কোটি ৬৯ লাখ টাকা। ইজারাদার  মোহাম্মদ গিয়াস উদ্দিন সরকার।

দনিয়া কলেজ সংলগ্ন আশপাশের খালি জায়গা, যাত্রাবাড়ী ঢাকা। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে হাটটি। এই হাটের সরকারি দাম ৪ কোটি ১৭ লাখ ৬৪ হাজার ৫৫৬ টাকা। ইজারা ৪ কোটি ২৫ লাখ টাকা। ইজারাদার মো. কামরুজ্জামান। 

ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত এলাকা। এই হাটের সরকারি দাম ধরা হয়েছে ৩ কোটি ৯১ লাখ ৭২ হাজার ৩০০ টাকা। ইজারা ৪ কোটি ৬০ লাখ টাকা। ইজারাদার হলেন আসফাক আজীম।

আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা। এই হাটের সরকারি দাম ৪৫ লাখ ৫ হাজার  টাকা।  ইজারা ৬৫ লাখ টাকা।  ইজারাদার মো. এমদাদুর রহমান। 

রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন আশ-পাশের খালি জায়গা, লালবাগ। হাটের সরকারি দাম ৫০ লাখ ২৯ হাজার ৭০০ টাকা। ইজারা ৭১ লাখ ১২ হাজার টাকা। ইজারাদার মোহাম্মদ সালমান সেলিম (আশিক)।

শ্যামপুর কদমতলী ট্রাক স্ট্যান্ড সংলগ্ন খালি জায়গা। এই হাটের সরকারি দাম ৬৭ লাখ ৩১ হাজার টাকা। ইজারা ৭৫ লাখ ১ হাজার টাকা। ইজারাদার মো. সিরাজুল ইসলাম (সিরাজ)।

সারুলিয়া পশুর হাট (স্থায়ী হাট)।  এই হাটের সরকারি দাম ৭৫ লাখ ১১ হাজার ৮৬৬ টাকা। ইজারা ১ কোটি ৬০ লাখ টাকা।  ইজারাদার মো. রানা আহমেদ।

দনিয়া কলেজ হাটের সহকারী ইজারাদার আমির হোসেন প্রিন্স  বলেন, গরুর হাটে শৃঙ্খলা বজায় রাখতে এবার হাট ইজারাদারদের সতর্ক করা হয়েছে। হাটে আসা মুসলিম ক্রেতাদের ওজু ও নামাজের ব্যবস্থা করা হয়েছে। কোনো বিক্রেতা যদি রাস্তায় হাট বসায় তবে ইজারদারের জামানতের অর্থ বাজেয়াপ্ত করা হবে। ক্রেতা-বিক্রেতাদের সার্বিক নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলা বাহিনী সার্বক্ষণিক নজরদারি করছে। বাজারে ক্রেতারা কোনো নগদ টাকা না নিয়ে এসেও অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে পশু ক্রয় করতে পারবে। বাংলাদেশ ব্যাংকের সার্বিক তত্ত্বাবধানে ইনস্ট্যান্ট ব্যাংক অ্যাকাউন্ট খুলে যে কেউ টাকার লেনদেন করতে চাইলে তা পারবে। এজন্য হাট এলাকায় অসংখ্য ব্যাংক বুথ রয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের বলেন, ১১টি স্থানে পশুর হাটে ক্রেতা-বিক্রেতাদের সার্বিক নিরাপত্তার জন্য একটি করে মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। প্রতিটি কমিটিতে একজন করে ম্যাজিস্ট্রেট থাকবেন। এছাড়া ডিএসসিসির নির্ধারিত গাইডলাইনের বাইরে কোনো অনিয়ম দেখা গেলে সাথে সাথে  ব্যবস্থা  নেওয়া হবে।  কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের পাশাপাশি প্রত্যেকটি হাটে একটি করে নিয়ন্ত্রণ কক্ষ রয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, অস্থায়ী কোরবানি পশুর হাটের ইজারাদারদের নিয়ম মেনে হাট পরিচালনার নির্দেশনা দেওয়া হয়েছে। কোনো ধরনের ব্যত্যয় হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

logo
সম্পাদক ও প্রকাশকঃ জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026
ইমেইল: tbtbangla@gmail.com (অনলাইন)
ইমেইল: newsbangla@thebangladeshtoday.com (প্রিন্ট)
মোবাইল: +880 1300 126 624.
ads@thebangladeshtoday.com (বিজ্ঞাপন)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Design by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram