ঢাকা
২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
রাত ৩:৫০
logo
প্রকাশিত : আগস্ট ৭, ২০২৪
আপডেট: আগস্ট ৭, ২০২৪
প্রকাশিত : আগস্ট ৭, ২০২৪

বাংলাদেশ রেলওয়ে নিরাপত্তা বাহিনী আরএনবি'র কর্মবিরতি ঘোষণা

মাজহারুল ইসলাম রানা, চট্টগ্রাম নগর প্রতিনিধি: এবার সমগ্র বাংলাদেশে কর্মবিরতির ঘোষণা দিল রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

গতকাল রাতে (৬ আগস্ট) সিলেটের ভোলাগঞ্জে দায়িত্ব পালনকালে নৃশংস হামলা চলে রেলওয়ে নিরাপত্তা বাহিনী সদস্যদের উপর। অনেককেই বেধে পিটিয়ে নিয়া যাওয়া হয় সর্বস্ব। হামলার শিকার হওয়ার পর ক্ষুব্ধ হয়ে ওঠে নিরাপত্তা বাহিনীর সদস্যরা, দাবি দিয়ে কর্মবিরতি ঘোষণা করে রেলওয়ে নিরাপত্তা বাহিনী।

যেসব দাবি নিয়ে তারা দেশের বিভিন্ন স্টেশনে অবস্থান করে তা হচ্ছে,

০১। স্থায়ীভাবে ভোলাগঞ্জ সার্কেল অনতিবিলম্বে প্রত্যাহার করতে হবে এবং দপ্তরাদেশ জারী করতে হবে।

০২। রেলওয়ে নিরাপত্তা বাহিনী আইন-২০১৬ অনুযায়ী কর্মচারী না বাহিনী তা সুনিশ্চিত করতে হবে এবং যদি বাহিনী হয় তাহলে বাহিনীর সকল সুযোগ সুবিধা (রেশন, ঝুঁকিভাতা, যাতায়াত ভাতা) সহ অন্যান্য সকল সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে।

০৩। নিয়োগ নীতিমালা সংশোধন করে প্রতিবছর নিয়োগ কার্যক্রম অব্যাহত রাখতে হবে এবং ০৩(তিন) বছর পর পর পদোন্নতি পরীক্ষার ব্যবস্থা করতে হবে এবং বাহিনীর নীতিমালা অনুযায়ী নিজস্ব তত্ত্বাবধানে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

০৪। রেলওয়ে নিরাপত্তা বাহিনী, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উচ্চ পর্যায়ের ব্যক্তিবর্গ, বাংলাদেশ রেলওয়ে মহাপরিচালক, মহাব্যবস্থাপক এবং সকল সরকারী বাহিনী ও নিজস্ব উর্দ্ধতন কর্মকর্তা ব্যতিত অন্য কোন সিভিল প্রশাসনের নিয়ন্ত্রণে কোন আদেশ বা প্রটোকল ডিউটিতে নিয়াজিত থাকবে না ।

০৫। হেডকোয়ার্টার ব্যতিত বিশেষ ডিউটিতে বাহিনীর নিজস্ব যাতায়াত ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

০৬। রেলওয়ে সম্পত্তি (অবৈধ দখল উদ্ধার) আইন, ২০১৬ মোতাবেক পূর্বের ন্যায় মামলা রুজু প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে হবে।

০৭। রেলওয়ে নিরাপত্তা বাহিনীর প্রত্যেক সার্কেলের ব্যারাক সমূহ সংস্কার এবং সকল মৌলিক চাহিদা পূরণ করতে হবে।

০৮। রেলওয়ে নিরাপত্তা বাহিনীর প্রত্যেক সদস্যের আট কর্মঘন্টা নির্ধারণ করতে হবে। আট ঘন্টার যদি অতিরিক্ত দায়িত্ব পালন করতে হয় তাহলে তার পরিবর্তে অতিরিক্ত কর্মঘন্টার ভাতা প্রদান করতে হবে।

০৯ । অন্যান্য বাহিনীর ন্যায় রেলওয়ে নিরাপত্তা বাহিনীর বেতন বৈষম্য দুর করতে হবে।

১০ । বংলাদেশ রেলওয়ে সকল সম্পত্তি রক্ষাণাবেক্ষন এবং রেলওয়ের নিরাপত্তা ও সুরক্ষার জন্য সুশৃঙ্খল বাহিনীতে
রুপান্তর করতে হবে।

১১ । সিজিপিওয়াই, পাহাড়তলী কারখানা, পাহাড়তলী স্টোর, সিজিএমওয়াই ইত্যাদি কেপিআইভুক্ত এলাকা সমূহের ক্যারেজ ফিটিং এর কোন মালামালের চার্জ রেলওয়ে নিরাপত্তা বাহিনী বুঝে নিবে না। কারণ তারা এই সমস্থ মালামাল সম্পর্কে অবগত নয়।

১২। রেলওয়ে নিরাপত্তা বাহিনী সকল সদস্যের কর্মবিরতি ও দাবী আদায় প্রসঙ্গ নিয়ে কোন প্রকার বিভাগীয় বদলী ও হয়রানী করা যাবে না।

সর্বশেষ
logo
প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram