ঢাকা
২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
সকাল ১১:৩২
logo
প্রকাশিত : আগস্ট ২৬, ২০২৪
আপডেট: আগস্ট ২৬, ২০২৪
প্রকাশিত : আগস্ট ২৬, ২০২৪

৬১ ব্যাংক থেকে ৩০০ কোটি টাকা ত্রাণ পাওয়া সম্ভব: এবিবি

সরকারি-বেসরকারি ৬১টি ব্যাংক থেকে ৩০০ কোটি টাকার বেশি ত্রাণ সহায়তা পেতে পারে বন্যাদুর্গতরা। কারণ, সব ব্যাংক মাত্র পাঁচ কোটি টাকা করে দিলেও ৩০৫ কোটি টাকা জমা হবে। সংশ্লিষ্ট ব্যক্তিদের মতে, সাংগঠনিক উদ্যোগ না থাকলে নিজস্ব উদ্যোগে হলেও ব্যাংকগুলোকে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যাদুর্গতদের পাশে দাঁড়ানো উচিত।

খোঁজ নিয়ে জানা যায়, করপোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি খাতে ২০২৩ সালে ৯২৪ কোটি টাকা ব্যয় করেছে ব্যাংক খাত।

এর মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনায় ব্যয় করা হয়েছে উল্লেখযোগ্য একটি অংশ। টাকার অঙ্কে যার পরিমাণ ২৭১ কোটি ১৯ লাখ। কিন্তু চলমান ভয়াবহ বন্যা পরিস্থিতিতে খুব বেশি ব্যাংকের অংশগ্রহণ চোখে পড়ছে না। কিন্তু বিগত বছরগুলোতে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ত্রাণ তহবিলে কোটি কোটি টাকা ঢেলেছে এসব ব্যাংক।

এর মধ্যে প্রাইম ব্যাংক দুই কোটি, ব্র্যাক ব্যাংক পাঁচ কোটি, এনআরবিসি ব্যাংক এক কোটি এবং অন্যান্য কিছু ব্যাংকের কর্মকর্তারা এক দিনের বেতন দিয়ে বন্যার্তদের পাশে দাঁড়িয়েছেন। ব্যাংকারদের মতে, দেশের ক্রান্তিলগ্নে সব করপোরেটেরই এগিয়ে আসা উচিত।

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের সাবেক সভাপতি মো. নুরুল আমিন বলেন, বন্যাদুর্গতদের পাশে সবাইর এগিয়ে আসা উচিত। এত দিন ব্যাংকার্সদের উদ্যোগে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে টাকা জমা দেওয়া হতো।

কিন্তু এখন সেই প্ল্যাটফরম নেই। তাই ব্যাংকগুলোকে নিজেদের উদ্যোগেই বন্যার্তদের পাশে দাঁড়ানো উচিত। যদি মুনাফা হয়ে থাকে, তাহলে অবশ্যই সেখান থেকে বন্যার্তদের সহায়তা করতে হবে।

উদাহরণস্বরূপ বলা যেতে পারে, ২০২৩ সালের জুলাই থেকে ডিসেম্বর দুর্যোগ ব্যবস্থাপনায় ঢাকা ব্যাংক ব্যয় করেছিল চার কোটি ৯২ লাখ, ইসলামী ব্যাংক বাংলাদেশ ব্যয় করেছিল ৪৯ কোটি, আইসিবি ইসলামী ব্যাংক দিয়েছিল ছয় কোটি ৪০ লাখ, মার্কেন্টাইল ব্যাংক পাঁচ কোটি ৮৮ লাখ, এনসিসি ব্যাংক পাঁচ কোটি ২৬ লাখ, শাহজালাল ইসলামী ব্যাংক সাত কোটি ২৬ লাখ, সোশ্যাল ইসলামী ব্যাংক সাত কোটি ৩৬ লাখ এবং ইউনিয়ন ব্যাংক ২৩ কোটি ২৩ লাখ।

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আরিফ হোসেন বলেন, ‘এরই মধ্যে আমরা বাংলাদেশ এয়ারফোর্সের মাধ্যমে পাঁচ কোটি টাকা ত্রাণ সহায়তা দিয়েছি এবং আমি বলব যাতে সব ব্যাংক এগিয়ে আসে।

এবিবির পক্ষ থেকেও দুই কোটি টাকা বরাদ্দ হয়েছে।’
এরই মধ্যে অনেক ব্যাংকই ঘোষণা দিয়েছে এবং এই সপ্তাহের মধ্যে বাকিরাও বন্যার্তদের ত্রাণ কার্যক্রমে অংশগ্রহণ করবে বলে আশা ব্যক্ত করেন তিনি।

logo
প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram