ঢাকা
২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
সকাল ৮:৫০
logo
প্রকাশিত : সেপ্টেম্বর ৮, ২০২৪
আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২৪
প্রকাশিত : সেপ্টেম্বর ৮, ২০২৪

নতুন পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন সম্পর্কে যা জানা যায়

রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনকে নতুন পররাষ্ট্র সচিব করা হয়েছে। তিনি সাবেক পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত হলেন। রোববার (৮ সেপ্টেম্বর) নতুন পররাষ্ট্রসচিব হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে জসীম উদ্দিনের নাম যুক্ত করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, নতুন পররাষ্ট্র সচিব হিসেবে রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনের অফিস আদেশ হয়ে গেছে। নতুন পররাষ্ট্র সচিব সোমবার থেকে দায়িত্ব নেওয়ার কথা রয়েছে।

জসিম উদ্দিনের পরিচয়
১৩তম ব্যাচের কর্মকর্তা জসিম উদ্দিন বিসিএস পরীক্ষায় পররাষ্ট্র ক্যাডারে তৃতীয় স্থান অধিকার করেন। কর্মজীবন কূটনীতিক, রাষ্ট্রদূত মো. জসিম উদ্দিন ১৯৯৪ সালে বাংলাদেশ ফরেন সার্ভিসে যোগদান করেন। তিনি তার কূটনৈতিক কর্মজীবনে দেশে ও বিদেশে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন। পররাষ্ট্র সচিব হিসেবে নিয়োগের আগে তিনি মঙ্গোলিয়ায় সমকালীন স্বীকৃতি নিয়ে গণপ্রজাতন্ত্রী চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

তিনি ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত কাতারে বাংলাদেশের রাষ্ট্রদূত ও ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত মাল্টা রিপাবলিক এবং আর্মেনিয়া রিপাবলিকের সমসাময়িক স্বীকৃতিসহ হেলেনিক রিপাবলিকে (গ্রিস) বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন।

জসিম উদ্দিনের রাষ্ট্রদূতের দায়িত্ব ২০১২ থেকে ২০১৩ সাল পর্যন্ত ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনে ডেপুটি হাইকমিশনার হিসেবে কাজ করার আগে ছিল; ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে মন্ত্রী এবং ডেপুটি চিফ অফ মিশন হিসেবে ২০০৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত টোকিওতে বাংলাদেশ দূতাবাসে কাউন্সেলর হিসেবে কাজ করেন। ২০০০ থেকে ২০০৩ সাল পর্যন্ত নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে প্রথম সচিব ও কাউন্সেলর হিসেবে নিযুক্ত ছিলেন।

এর মধ্যে তিনি সদর দপ্তরেও বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত, তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক, ঢাকা দক্ষিণ এশিয়ার পাশাপাশি পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় শাখার দায়িত্বে ছিলেন। ২০০৫ থেকে ২০০৮ পর্যন্ত তিনি ঢাকায় দক্ষিণ এশিয়ার ডিরেক্টর ইনচার্জ ছিলেন।

রাষ্ট্রদূত মো. জসিম উদ্দিন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর করেছেন। পরবর্তীতে তিনি যুক্তরাজ্যের লিডস বিশ্ববিদ্যালয় থেকে মডার্ন ইন্টারন্যাশনাল স্টাডিজে এমএ ডিগ্রি লাভ করেন। এছাড়াও তিনি ঢাকার ন্যাশনাল ডিফেন্স কলেজে এক বছরব্যাপী কোর্সে অংশ নেন।
রাষ্ট্রদূত জসিমের স্ত্রীসহ এক ছেলে ও একটি মেয়ে রয়েছে।

কনস্যুলার পরিষেবায় ইতিবাচক পরিবর্তন আনায় রাষ্ট্রদূত জসীম উদ্দিনের নেতৃত্বে এথেন্সে বাংলাদেশ দূতাবাস ২০১৮ সালে জনপ্রশাসন পুরস্কার পায়।

সর্বশেষ
logo
প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram