ঢাকা
১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
সকাল ৮:১৪
logo
প্রকাশিত : জুলাই ১০, ২০২৪
আপডেট: জুলাই ১০, ২০২৪
প্রকাশিত : জুলাই ১০, ২০২৪

বরিশালে নদ-নদীর তথ্য হালনাগাদ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

জিহাদ রানা, বরিশাল ব্যুরো চীফ: বরিশালে নদ-নদীর তথ্য হালনাগাদ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১০ জুলাই) সকালে সার্কিট হাউজ মিলনায়তনে অনুষ্ঠিত কর্মশালায় বিভাগীয় কমিশনার মোঃ শওকত আলী প্রধান অতিথি ছিলেন।

পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবদুল হান্নান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক বরিশাল শহিদুল ইসলাম, প্রকল্প পরিচালক ড. রবিন কুমার বিশ্বাস এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপসচিব মোঃ মোবাসেরুল ইসলাম।

কর্মশালায় বক্তারা বলেন, বরিশাল জেলায় ৩৮টি নদী রয়েছে। নদীগুলোর নাব্যতা রক্ষার জন্য সকলের একযোগে কাজ করতে হবে তুলে ধরে বক্তারা আরও বলেন, নদী বাচঁলে দেশ বাচঁবে। দেশের স্বার্থে, জীবন জীবিকার জন্য নদীকে দেখভাল করার দায়িত্ব সকলের।

বাংলাদেশে অনেক নদ-নদী মৃত্যু উপত্যকায়। দখল-দুষণে অনেক নদী তার অস্তিত্ব হারাবে বলে আশংকা করা হচ্ছে। অনেক নদী আজ প্রভাবশালীদের দখলে। তবে ইতিবাচক খবর হচ্ছে-বর্তমান সরকার এরই মধ্যে নদীকে দখলমুক্ত করার ঘোষণা দিয়েছে এবং তার কাজ দৃশ্যমান। নদীরক্ষা কমিশন এ বিষয়ে জোড়ালো পদক্ষেপ গ্রহণ করেছে। বুড়িগঙ্গাসহ অনেক নদী দখলমুক্ত হওয়ার দ্বারপ্রান্তে। আবার অনেক নদী খননের কাজ শুরু হয়েছে। তবে এখন পর্যন্ত নদীর পানিকে দূষণমুক্ত করার জন্য খুব বেশি পদক্ষেপ গ্রহণ করা হয়নি। যার ফলে নদী তার স্বাভাবিক স্বাচ্ছন্দ্য হারাচ্ছে।

নদী মানুষের মাছের চাহিদা পূরণের জন্য অনস্বীকার্য ভূমিকা পালন করে। নদীর পাড়ের মানুষ আজও মাছ ধরে জীবন নির্বাহ করে। নদী প্রায় ৭০% মাছের চাহিদা মেটায়। সে লক্ষে নদীরক্ষার পাশাপাশি মৎস্য সম্পদ রক্ষার আহ্বান জানান বক্তারা।

কৃষিখাত বাংলাদেশ অর্থনীতিতে একটি গুরুত্বপূর্ণ খাত এবং অর্থনীতির প্রবৃদ্ধির চালিকাশক্তি। কৃষি প্রধান বাংলাদেশের চাষাবাদ ব্যবস্থা অনেকটাই নদীর সেচের ওপর নির্ভরশীল। বর্তমানে অনেক নদীতে পর্যাপ্ত পানি না থাকায় কৃষিকাজ ব্যাহত হচ্ছে। এক্ষেত্রে নদী খননের সাথে খান খননের কোনো বিকল্প নেই বলে উল্লেখ করা হয়।

কর্মশালায় সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও গণমাধ্যমের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সর্বশেষ
logo
সম্পাদক ও প্রকাশকঃ জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026
ইমেইল: tbtbangla@gmail.com (অনলাইন)
ইমেইল: newsbangla@thebangladeshtoday.com (প্রিন্ট)
মোবাইল: +880 1300 126 624.
ads@thebangladeshtoday.com (বিজ্ঞাপন)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Design by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram