ঢাকা
২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
সন্ধ্যা ৭:০৩
logo
প্রকাশিত : জুলাই ৯, ২০২৪
আপডেট: জুলাই ৯, ২০২৪
প্রকাশিত : জুলাই ৯, ২০২৪

প্রধানমন্ত্রী হিসেবে প্রথম বিদেশ সফরে ওয়াশিংটনে যাচ্ছেন স্টারমার

নির্বাচনে ভূমিধস বিজয়ের পর দায়িত্ব গ্রহণের মাত্র কয়েক দিনের মধ্যে ওয়াশিংটনে যাত্রা করছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার। বিশ্ব মঞ্চে পরিচিত লাভের জন্য প্রথম পদক্ষেপের অংশ হিসেবে এই সফর।

শুক্রবার ব্রিটিশ নেতা হওয়ার পর তার প্রথম বিদেশ সফরে যুক্তরাষ্ট্রের রাজধানীতে ন্যাটোর ৭৫তম বার্ষিকী শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

সম্মেলনে তিনি পশ্চিমা সামরিক জোট এবং রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের লড়াইয়ের জন্য ব্রিটেনের সমর্থন পুনর্ব্যক্ত করবেন।

নির্বাচনে জয়লাভের পর এই সফরটি স্টারমারের আন্তর্জাতিক কূটনীতির অঙ্গনে ঝড় ওঠে। যুক্তরাজ্যও আগামী সপ্তাহে ইউরোপীয় নেতাদের সম্মেলনের আয়োজন করে।

পররাষ্ট্র নীতি বিশেষজ্ঞ জেমস স্ট্রং এএফপি’কে বলেছেন, ‘তার এই সফর অন্য নেতাদের শেখার এবং জানার সুযোগ হবে।’

ব্রিটেনের পূর্ববর্তী রক্ষণশীল সরকার ছিল ইউক্রেনের অন্যতম কট্টর মিত্র। রাশিয়ার আক্রমণ প্রতিহত করার জন্য অর্থ, অস্ত্র এবং সৈন্য প্রশিক্ষণ প্রদান করেছে।

স্টারমার শ্রমের মাধ্যমে কিয়েভের জন্য অব্যাহত সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন এবং ন্যাটো বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কাছে ব্যক্তিগতভাবে সেই বার্তাটি পুনরায় নিশ্চিত করবেন বলে আশা করা হচ্ছে।

গত বৃহস্পতিবারের নির্বাচনের পর থেকে স্টারমারের প্রতিরক্ষামন্ত্রী জন হিলি ইতোমধ্যেই ইউক্রেন সফর করেছেন এবং পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি ইউরোপীয় ন্যাটো সদস্যদের সঙ্গে সাক্ষাত করেছেন।

শ্রম জোটের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ এবং রক্ষণশীলদের প্রতিরক্ষা ব্যয় ন্যাটোর লক্ষ্যমাত্রা দুই শতাংশের উপরে জিডিপির ২.৫ শতাংশে উন্নীত করার প্রতিশ্রুতি পূরণ করতে চায়।

লন্ডনের কুইন মেরি ইউনিভার্সিটির লেকচারার স্ট্রং বলেছেন, আমরা ‘স্বাভাবিকভাবে ব্যবসা’ সম্পর্কে অনেক আলোচনা আশা করতে পারি। যদিও স্টারমার প্রধান বৈদেশিক নীতির বিষয়গুলোর ওপর ধারাবাহিকতার জোর দেবেন। তিনি ব্রেক্সিটের দ্বারা বিপর্যস্ত মিত্রদের সাথে সম্পর্কের পুনঃস্থাপনের ইঙ্গিত দেন।

সফরটি স্টারমারের জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে সম্পর্ক গড়ে তোলার এবং তথাকথিত ইউকে-মার্কিন বিশেষ সম্পর্ককে শক্তিশালী করার জন্য একটি প্রাথমিক সুযোগও সৃষ্টি হয়েছে।

logo
ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram