ঢাকা
১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
সকাল ৯:১৫
logo
প্রকাশিত : জুলাই ১১, ২০২৪
আপডেট: জুলাই ১১, ২০২৪
প্রকাশিত : জুলাই ১১, ২০২৪

ইউক্রেন যুদ্ধে যোগ দিতে ‘বাধ্য’ করা হচ্ছে ভারতীয়দের, জবাবে যা বললেন রুশ রাষ্ট্রদূত

কাজের খোঁজে রাশিয়ায় যাওয়া ভারতীয়দের ইউক্রেন যুদ্ধে যোগ দিতে ‘বাধ্য’ করা হচ্ছে, এমন খবর জানিয়েছিল ভারতের বিভিন্ন সংবাদমাধ্যম। এরইমধ্যে ইউক্রেন যুদ্ধে প্রাণ হারিয়েছেন দুই ভারতীয়। নরেন্দ্র মোদির রাশিয়া সফরেও উঠে আসে এই প্রসঙ্গ। রুশ সেনাবাহিনী থেকে ভারতীয়দের ছেড়ে দিতেও পুতিনের কাছে উত্থাপন করেন মোদি।

তবে এই ইস্যুতে নতুন মোড় নিয়েছে ভারতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত রোমান বাবুশকিনের কথায়। তিনি দাবি করেছেন, ভারতীয়দের রুশ সেনায় যোগ দিতে কোনোরকম ‘চাপপ্রয়োগ’ করা হয়নি। আর্থিকভাবে বেশি উপার্জনের জন্যই ভারতীয়রাই স্বেচ্ছায় ইউক্রেন যুদ্ধে গিয়েছেন।

বুধবার রুশ রাষ্ট্রদূত বাবুশকিন বলেন, ‘একটা বিষয় পরিস্কার করে দিতে চাই, ভারতীয়রা রুশ সেনায় যোগ দিক তা আমরা কখনই চাইনি। এই বিষয়ে আমাদের তরফ থেকে কোনো ঘোষণার কথাও শুনবেন না আপনারা’।

তৃতীয়বার রাষ্ট্রক্ষমতায় এসেই পশ্চিমাগোষ্ঠীর চক্ষুশুল রাশিয়াকে প্রথম বিদেশ সফর হিসেবে বেছে নেন প্রধানমন্ত্রী মোদি। ভারতের বিভিন্ন গণমাধ্যম সূত্রের খবর, সোমবার পুতিনের সঙ্গে একান্ত নৈশভোজে অংশ নেন মোদি।

সেখানে রুশ সেনা থেকে ভারতীয়দের অব্যাহতি দেওয়ার দাবি জানান তিনি। বৈঠকে পুতিন মোদিকে আশ্বস্ত করেন, রাশিয়ার সেনাবাহিনীতে যত জন ভারতীয় রয়েছেন তাদের ছেড়ে দেওয়া হবে।

৫০, ৬০ বা ১০০ জন ভারতীয় দিয়ে একটা যুদ্ধে আহামরি কোনো তাৎপর্য বহন করে না বলছে রাশিয়া। রুশ রাষ্ট্রদূত পরিস্কার জানিয়েছে, বেশিরভাগ ভারতীয়রা রাশিয়া এসেছে বাণিজ্যিক কাঠামোর অধীনে। আর তারা ‘অর্থ উপার্জন’ করতে চেয়েছিল।

‘তারা কেবল বাণিজ্যিক কারণে সেখানে (ইউক্রেন যুদ্ধে) আছে এবং আমরা তাদের নিয়োগ দিতে চাইনি’

উচ্চ বেতনের চাকরির আশায় ভারত থেকে প্রতি বছর বহু মানুষ রাশিয়ায় কাজের খোঁজে যান। তবে ইউক্রেন যুদ্ধে ভারতীয়দের অংশগ্রহণ নিয়ে যেভাবে ঘটনাটি ছড়িয়েছে তাতে জবাব দিতে বাধ্য হল রাশিয়া।

সর্বশেষ
logo
সম্পাদক ও প্রকাশকঃ জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026
ইমেইল: tbtbangla@gmail.com (অনলাইন)
ইমেইল: newsbangla@thebangladeshtoday.com (প্রিন্ট)
মোবাইল: +880 1300 126 624.
ads@thebangladeshtoday.com (বিজ্ঞাপন)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Design by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram