ঢাকা
৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
সকাল ৮:৫১
logo
প্রকাশিত : জুলাই ২৭, ২০২৪
আপডেট: জুলাই ২৭, ২০২৪
প্রকাশিত : জুলাই ২৭, ২০২৪

নেতানিয়াহুর নামে গ্রেফতারি পরোয়ানা, আপত্তি তুলে নিল ব্রিটেন

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নামে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) জারি করা গ্রেফতারি পরোয়ানার বিষয়ে জানানো আপত্তি প্রত্যাহার করবেন বলে জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার।

শুক্রবার যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর মুখপাত্র সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, এটি এখন আদালতের বিষয়। খবর মিডল ইস্ট আই।

সংবাদ মাধ্যমটি দাবি করে বলেছে, প্রধানমন্ত্রী কিয়ার স্টারমাররের মুখপাত্রের দেওয়া এই ঘোষণা ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং তার প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে জারি করা ওয়ারেন্টের জন্য আইসিসি প্রসিকিউটরের আবেদনের বিষয়ে পূর্ববর্তী সরকারের আপত্তিকে বাতিল করে দেয়।

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রীর মুখপাত্র বলেছেন, ‘আইসিসির বিষয়ে… আমি নিশ্চিত করতে পারি যে, আমাদের সরকার যুক্তরাজ্যের দীর্ঘস্থায়ী অবস্থানের সঙ্গে সঙ্গতি রেখে (আগের প্রস্তাবটি) অনুসরণ করবে না। কেননা এটি কেবলই আদালতের সিদ্ধান্ত নেওয়ার বিষয়’।

এর আগে বৃহস্পতিবার লেবার পার্টির অভ্যন্তরীণ সূত্রগুলো মিডল ইস্ট আইকে গাজা যুদ্ধে ইসরাইলের কাছে অস্ত্র বিক্রির বিষয়টি সীমাবদ্ধতার মধ্যে আনার পরিকল্পনা সম্পর্কে জানিয়েছে।

এদিকে যুক্তরাজ্যের আপত্তি তুলে নেওয়ার বিষয়কে স্বাগত জানিয়েছে ইন্টারন্যাশনাল সেন্টার অফ জাস্টিস (আইসিজেপি)।

শুক্রবার এক বিবৃতিতে আইসিজেপি বলেছে, ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং তার প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে জারি করা ওয়ারেন্টের বিষয়ে যুক্তরাজ্যের আপত্তি প্রত্যাহার করাটা একটি ‘স্বস্তির বিষয়’।

এদিকে অবরুদ্ধ গাজায় নিরীহ ফিলিস্তিনিদের ওপর গণহত্যা ও অপরাধযজ্ঞ অব্যাহত রেখেছে বর্বর ইসরাইলি বাহিনী।

সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, গত বছরের ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ৩৯ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং ৯০ হাজারেরও বেশি আহত হয়েছেন।

অন্যদিকে ইসরাইলি বাহিনীর বর্বরোচিত বোমাবর্ষণের ফলে গত চার দিনে পৌনে দুই লাখেরও বেশি ফিলিস্তিনি দক্ষিণ গাজার খান ইউনিস শহরের আশপাশের এলাকা ছাড়তে বাধ্য হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ।

সর্বশেষ
logo
প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram