ঢাকা
২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
সকাল ৯:৫৪
logo
প্রকাশিত : আগস্ট ২০, ২০২৪
আপডেট: আগস্ট ২০, ২০২৪
প্রকাশিত : আগস্ট ২০, ২০২৪

সাংবাদিক নির্যাতনের অভিযোগে সাবেক এমপি বাহারের বিরুদ্ধে আরও এক মামলা

শাহাজাদা এমরান, কুমিল্লা: সাংবাদিক নির্যাতনের অভিযোগে কুমিল্লা সদর আসনের সাবেক এমপি আ ক ম বাহা উদ্দিন বাহারের বিরুদ্ধে কুমিল্লা প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক ও দৈনিক রূপসী বাংলার ফটো সাংবাদিক বাহার রায়হান মামলা করেছেন। মামলায় কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জহিরুল ইসলাম রিন্টু ও সাবেক এমপির পি.এস দুলাল মিয়াসহ অজ্ঞাত ১৫০ জনকে আসামী করা হয়েছে।

মঙ্গলবার(২০ আগস্ট) কুমিল্লা জজ কোর্টের ১ নং আমলি আদালতের বিচারক মোঃ আব্বাস উদ্দিনের আদালতে মামলাটি দায়ের করেন সাংবাদিক বাহার রায়হান। বিচারক মামলাটি আমলে নিয়ে সিআইডিকে তদন্তের নির্দেশ দেন। তদন্ত শেষে আদালতে রিপোর্ট দাখিল করার জন্য সিআইডিকে নির্দেশ দিয়েছেন।

মামলার বিবরণী জানা যায়, ২০১৫ সালের ১৫ জানুয়ারি কুমিল্লা নগরীর লিবার্টি চত্বরে ২০ দলীয় জোটের হরতাল কর্মসূচি চলছিল। ওই কর্মসূচিকে ঘিরে সংবাদ সংগ্রহের দায়িত্ব পালন করছিলেন সময় টিভির তৎকালীন জেলা প্রতিনিধি ও রূপসী বাংলা পত্রিকার ফটো সাংবাদিক বাহার রায়হান। কর্মসূচির এক পর্যায়ে সাবেক এমপি হাজী বাহারের নেতৃত্বে যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মীরা বিএনপি ও জামায়াতের লোকদের উপর গুলি ও ককটেল ছুড়তে থাকে। হামলার এ ঘটনার ভিডিও ছবি ধারণ করতে থাকেন সাংবাদিক বাহার রায়হান।

ভিডিও ও ছবি সংগ্রহের সময় সাবেক এমপি বাহারের হুকুমে যুবলীগ ও ছাত্রলীগের সন্ত্রাসীরা সাংবাদিক বাহার রায়হানের হাতে থাকা ভিডিও ক্যামেরা ছিনিয়ে নিয়ে মারধর করতে থাকে। মারধর শেষে সাবেক এমপি বাহার সাংবাদিক বাহার রায়হানকে হুমকি দিয়ে যান এ বিষয়ে আইনি ব্যবস্থা গ্রহণ বা সাংবাদিক সম্মেলন করলে তাকে হত্যা করে লাশ গায়েব করা হবে। পরে স্থানীয় লোকজন রক্তাক্ত অবস্থায় আহত সাংবাদিক বাহার রায়হানকে উদ্ধার করে নিয়ে যায়। এ ঘটনার পর সাংবাদিক বাহার রায়হান ভয়ে আইনি ব্যবস্থা গ্রহণ করেনি।

এ বিষয়ে ভুক্তভোগী সাংবাদিক বাহার রায়হান বলেন, সাবেক এমপির ভয়ে হামলার শিকার হয়েও আইনি ব্যবস্থা গ্রহণ করতে পারিনি। এমনকি হাসপাতালেও চিকিৎসা নিতে পারিনি। বর্তমানে বাংলাদেশের রাজনৈতিক পট পরিবর্তন হওয়ায় আসামিদের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেছি। আশাকরি ন্যায় বিচার পাব।

উল্লেখ্য, কুমিল্লায় বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে কোটবাড়ি বিশ্ব রোডের নন্দনপুরে মাসুম মিয়া নামে এক যুবক নিহতের ঘটনায় কুমিল্লা সদর আসনের সাবেক সংসদ সদস্য আকম বাহাউদ্দিন বাহার ও তার মেয়ে কুমিল্লা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র এবং মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাহসিন বাহার সূচনার নামে কুমিল্লা সদর দক্ষিন থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। এই মামলায় ৬২ জনের নাম উল্লেখ করে অন্তত ৪ শ’ জনকে আসামী করা হয়েছে। কুমিল্লার দিশাবন্দ এলাকার মৃত তাজুল ইসলামের ছেলে আবদুল হান্নান বাদি হয়ে এ মামলা দায়ের করেন।

এছাড়াও সোমবার (১৯ আগস্ট) রাতে কুমিল্লা কোতয়ালী মডেল থানায় সদর আসনের সাবেক সংসদ সদস্য আ ক ম বাহা উদ্দিন বাহার ও তার মেয়ে সাবেক মেয়র তাহসিন বাহার সূচনা সহ ২২৫ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত আরো ১৫০ জনকে আসামি করে আরো একটি মামলা দায়ের করা হয়েছে। নগরীর দক্ষিণ চর্থা তালতলা এলাকার কাশেম মিয়ার ছেলে ছোটন মিয়া বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

সর্বশেষ
logo
প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram