ঢাকা
২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
রাত ৪:৪৩
logo
প্রকাশিত : সেপ্টেম্বর ১, ২০২৪
আপডেট: সেপ্টেম্বর ১, ২০২৪
প্রকাশিত : সেপ্টেম্বর ১, ২০২৪

কালাইয়ে বজ্রপাত ও প্রাকৃতিক দুর্যোগ রোধে ১৫০০ তাল বীজ রোপণ

এস এম আব্দুল্লাহ সউদ, কালাই (জয়পুরহাট) প্রতিনিধি: পরিবেশের ভারসাম্য রক্ষা এবং জলবায়ু পরিবর্তন ও বজ্রপাতসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে রক্ষা পেতে তাল বীজ রোপণ কার্যক্রম শুরু করেছে "রেনেসাঁ ২৪ ফাউন্ডেশন"। গত ৩১ আগষ্ট শনিবার বিকালে জয়পুরহাটের কালাই উপজেলার মোসলেমগঞ্জ থেকে কিচক সড়কের পাশে তিন কিলোমিটার রাস্তার অংশজুড়ে বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এই কর্মসূচি পালন করা হয়। প্রাথমিকভাবে ১৫০০ তাল বীজ রোপণ করা হলেও, ভবিষ্যতে আরো তালবীজ রোপণের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন সংগঠনের সদস্যরা।

উক্ত কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য প্রকৌশলী ইঞ্জিনিয়ার আল-আমিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিবির নেতা মাজহারুল ইসলাম এবং ব্যবসায়ী মোস্তাফিজুর রহমান। এছাড়াও রেনেসাঁ ২৪ ফাউন্ডেশনের সমন্বয়কারী মেজবাহুল ইসলাম, মোস্তা হাবিবুর ইসলাম, সাগর, রিজু আহমেদ, নুর মোহাম্মদসহ সংগঠনের অন্যান্য সদস্যরাও উপস্থিত ছিলেন।

রেনেসাঁ ২৪ ফাউন্ডেশনের সমন্বয়কারীরা জানিয়েছেন, অপরিকল্পিতভাবে তালগাছসহ বিভিন্ন প্রজাতির গাছ কাটার কারণে সাম্প্রতিক বছরগুলোতে বজ্রপাতে মৃত্যুর সংখ্যা আশঙ্কাজনকভাবে বেড়েছে। পাশাপাশি, হারিয়ে যাচ্ছে পাখিদের আবাসস্থলও। তাই প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি হ্রাস করতে এবং পাখিদের আবাসস্থল রক্ষা করতে তালগাছসহ বিভিন্ন প্রজাতির গাছ রোপণ করা জরুরি।

"আমরা কালাই উপজেলার উদয়পুর ইউনিয়নের শ্রীপুর গ্রামের ৫০ জন যুবককে নিয়ে রেনেসাঁ ২৪ ফাউন্ডেশনের যাত্রা শুরু করেছি," উল্লেখ করে সংগঠনের সমন্বয়কারীরা আরো বলেন, "আমাদের মূল লক্ষ্য পরিবেশ রক্ষা, সামাজিক উন্নয়ন এবং সেবামূলক সচেতনতা বৃদ্ধি। পর্যায়ক্রমে আমরা এলাকার বিভিন্ন গ্রামের যুবকদের সঙ্গে নিয়ে কার্যক্রম বিস্তৃত করার পরিকল্পনা করেছি।"

পরিবেশ রক্ষার এই উদ্যোগে সমাজের অন্যান্য যুবকদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ফাউন্ডেশনের সদস্যরা। তাদের মতে, এ ধরনের উদ্যোগই পরিবেশ সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি নিরাপদ পৃথিবী গড়ে তুলতে সহায়ক হবে।

সর্বশেষ
logo
প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram