ঢাকা
২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
ভোর ৫:৪৮
logo
প্রকাশিত : সেপ্টেম্বর ১৯, ২০২৪
আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২৪
প্রকাশিত : সেপ্টেম্বর ১৯, ২০২৪

কাঙ্ক্ষিত সেবা পাচ্ছে না জনগণ, তদন্তে যেতে হয় নিজ খরচে

রমজান আলী, সাতকানিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি: দেশের অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করছে পুলিশ বাহিনী। আইনি যেকোন সমস্যা, সংকট বা বিপদে নাগরিকদের প্রথম ভরসা বাংলাদেশ পুলিশ। নাগরিকদের নিরাপত্তায় শহর থেকে গ্রামে সবখানে দিনরাত দায়িত্ব পালন করে চলেছেন পুলিশ সদস্যরা।

দেশে সন্ত্রাস-জঙ্গিবাদ দমন ও অভ্যন্তরীণ সার্বিক আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বাংলাদেশ পুলিশ। এছাড়া গোয়েন্দা তথ্য সংগ্রহ ও প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ, মামলা গ্রহণ, তদন্ত কার্যক্রম পরিচালনা, বিচার প্রক্রিয়ায় সহায়তা, ভিআইপি নিরাপত্তা ও প্রটোকলসহ প্রতিটি সেক্টরে কাজ করে যাচ্ছে। তবে এখনও পুলিশের অন্যতম সমস্যা যানবাহন। পুলিশ সদস্যদের বক্তব্যেই এমন সমস্যার বিষয় উঠে এসেছে, সাতকানিয়া থানার অধীনে ঢেমশা চৌধুরি হাট তদন্ত কেন্দ্র ১৮ জন পুলিশ সদস্যের তিনটি ইউনিট কাজ করছে। অথচ তাদের জন্য কোন গাড়ি বরাদ্দ নেই, তদন্তে কাজে যেতে হয় নিজ খরচে।

ঢেমশা চৌধুরি হাট তদন্ত কেন্দ্র সূত্রে জানা যায়, তদন্ত কেন্দ্রের অধীনে রয়েছে তিনটি ইউনিয়ন, কিছুক্ষণ পর পর তাদের কে ছুটতে হয় বিভিন্ন এলাকায়। যাতায়াতের জন্য বেশিরভাগ সময় মোটরসাইকেল ব্যবহার করা হয়, কখনও ভাড়ায় সিএনজি। অনেক সময় ঠিকমত গাড়ি না পাওয়ার কারনে সঠিক সময়ে ঘটনাস্থলে পৌঁছানো যায় না। যেসব পুলিশ কর্মকর্তা অপারেশন ও তদন্তের দায়িত্বে আছেন, তাদের জন্য আলাদা গাড়ির ব্যবস্থা করা উচিত। কিন্তু পুরা তদন্ত কেন্দ্ররে নেই কোন গাড়ি। প্রায় সময় নিজেদের খরচে ভাড়া করা গাড়ি নিয়ে দায়িত্ব পালন করতে হয় সংশ্লিষ্ট কর্মকর্তাদের। ফলে কাঙ্ক্ষিত সেবা দিতে না পারাসহ নানামুখী সমস্যায় পড়তে হচ্ছে তাদের।

সাতকানিয়া ঢেমশা তদন্ত কেন্দ্র এর পুলিশ পরিদর্শক (নিঃ) প্রশান্ত কুমার ভৌমিক দি বাংলাদেশ টুডে কে জানান, ‘আমরা ঢেমশা তদন্ত কেন্দ্রে ১৮ জন পুলিশ সদস্য ৩টি ইউনিটে রাত দিন ৩টি ইউনিয়নে সেবা দিয়ে যাচ্ছি সরকারি যানবাহন ছাড়া। টহলের সময় ব্যক্তিগত মোটরসাইকেল নিয়েই বের হই। ঠিকমত গাড়ি না পাওয়ার কারনে অনেক সময় ঘটনাস্থলে যেতে পারি না। সেক্ষেত্র জনগণকে ঠিকমত কাঙ্ক্ষিত সেবা দিতে ব্যর্থ হই। তিনি আরও জানান, অনেক অভিযানে ভাড়া করা গাড়ি নিয়ে গন্তব্যে যেতে হয়, যে ভাড়া টা নিজেদের বহন করতে হয়। একটা অফিসে জন্য কম্পিউটার এবং সিসি ক্যামরা অত্যন্ত গুরুত্বপূর্ণ, নাই তেমন কোন যন্ত্রপাতি। যদি যানবাহনে ব্যবস্থা করা হয়, তাহলে আমাদের সেবার মধ্যে কোন অসুবিধা হতো না।

এই বিষয়ে সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো শিবলী নোমান বলেন, ঢেমশা চৌধুরি হাট তদন্ত কেন্দ্রের জন্য একটা গাড়ি খুব জরুরি দরকার। তবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে গাড়ির বিষয়টি।

সর্বশেষ
logo
প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram