ঢাকা
২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
রাত ১২:৪৪
logo
প্রকাশিত : অক্টোবর ২২, ২০২৪

নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে অনুপ্রবেশকালে মিয়ানমারের ২ নাগরিক আটক

নুরুল আলম সাঈদ, নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) প্রতিনিধি: বান্দরবান পার্বত্য জেলার নাইক্ষ‍্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের মিয়ানমার সীমান্তবর্তী তুমব্রুর পশ্চিম কুল কবর স্থান এলাকা দিয়ে বাংলাদেশে অবৈধ ভাবে অনুপ্রবেশকালে ২ জন হিন্দু সম্প্রদায়ের মিয়ানমারের নাগরিককে আটক করেছে বিজিবি। পরবর্তীতে বিজিবি ওই ২ জন হিন্দু সম্প্রদায়ের মিয়ানমারের নাগরিককে প্রক্রিয়া সম্পন্ন করে নাইক্ষ্যংছড়ির ঘুমধুমের বাইশফাঁড়ি বিওপি'র দায়িত্বপূর্ণ সীমান্ত পিলার- ৩৭ (২ এস) সংলগ্ন আম বাগান নামক স্থান দিয়ে মিয়ানমারের অভ্যন্তরে পুশব্যাক করা হয় বলে জানান।

মঙ্গলবার (২২ অক্টোবর) ভোরে নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমে কক্সবাজার ৩৪ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)'র তুমব্রুর বিজিবি টহল দল গোপন সংবাদে খবর পেয়ে অভিযান চালিয়ে নাইক্ষ্যংছড়ি জোনের ঘুমধুম বিওপির এমজি চেকপোস্টে কর্তব্যরত বিজিবির দায়িত্বপূর্ণ তুমব্রুর পশ্চিম কুল কবর স্থান এলাকা থেকে বাংলাদেশে অবৈধ ভাবে অনুপ্রবেশকালে ২ জন মিয়ানমারের হিন্দু সম্প্রদায়ের নাগরিককে আটক করে।

উল্লেখ্য যে, উক্ত মিয়ানমারের ২ জন হিন্দু সম্প্রদায়ের নাগরিক বিওপি'র দায়িত্বপূর্ণ সীমান্ত পিলার-৩৭ সংলগ্ন তুমব্রুর পশ্চিম কুল কবর স্থান দিয়ে বাংলাদেশের স্থানীয় দুই জন বাঙ্গালী নাগরিকের সহযোগীতায় অবৈধভাবে বাংলাদেশের অভ্যন্তরে অনুপ্রবেশ করে। পরবর্তীতে কর্তৃপক্ষের আদেশক্রমে ২২ অক্টোবর সকাল ৮ টায় আটককৃত মিয়ানমারের নাগরিকদের বাইশফাঁড়ি বিওপি'র দায়িত্বপূর্ণ সীমান্ত পিলার-৩৭ (২এস) সংলগ্ন আম বাগান নামক স্থান দিয়ে মিয়ানমারের অভ্যন্তরে পুশব্যাক করা হয়।

আটকপূর্বক মিয়ানমারে পুশব্যাক করা মিয়ানমারের হিন্দু সম্প্রদায়ের নাগরিকরা হলেন- মিয়ানমারের মংডু জেলার মেদাইকা থানার বলিবাজারের বাসিন্দা কাঞ্জন দাশের পুত্র নিঞ্জন দাশ (৪১), অপর পুত্র শিপক দাশ (২৭)।

বিজিবি এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, গোপন সংবাদের ভিত্তিতে অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আব্দুল্লাহ আল মাশরুকী এর নেতেৃত্ব বিওপির বিশেষ টহল দল এই অভিযান পরিচালনা করে। উক্ত ঘুমধুম সীমান্ত এলাকা জুড়ে সীমান্ত সুরক্ষায় নিয়োজিত সংশ্লিষ্টরা সফলতার সাথে ব্যাপক কর্ম তৎপরতা অব্যাহত রেখেছেন ; যার ফলশ্রুতিতে উদ্ধার হচ্ছে বিভিন্ন ধরনের মাদক এবং বিভিন্ন বাংলাদেশি পণ্য। সীমান্ত অতিক্রম করে ঘুমধুমের কয়েকটি সীমান্ত পয়েন্ট দিয়ে প্রায় সময় অবৈধ অনুপ্রবেশর চেষ্টা করে আসছেন মিয়ানমারের নাগরিকরা। তা সফলতার সঙ্গে প্রতিহত করছেন সীমান্তরক্ষী বিজিবি।

ধারণা করা হচ্ছে, মিয়ানমার অভ‍্যন্তরে সে দেশের জান্তা সরকার নিয়ন্ত্রিত বাহিনীর সঙ্গে সশস্ত্র বিদ্রোহী আরাকান আর্মির চলমান তিব্র সংঘর্ষের কারণে সাধারণ মানুষের মাঝে আতঙ্ক বিরাজ করছে। হয়তো ওই কারণে নিরাপদ আশ্রয়ের জন্য নাইক্ষ‍্যংছড়ি সীমান্ত এলাকা দিয়ে অবৈধ ভাবে অনুপ্রবেশ করে বাংলাদেশে থাকা কোন আত্মীয়-স্বজনের বাড়িতে যাওয়ার চেষ্টা করছিল তারা। বাংলাদেশ সীমান্ত সুরক্ষায় নিয়োজিত বিজিবির কঠোর নজরদারির ফলে অনুপ্রবেশকারীদের চেষ্টা নস্যাৎ করে দেন দায়িত্বরত বিজিবি সদস্যরা।

৩৪ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আব্দুল্লাহ আল মাশরুকী বলেন, সীমান্ত অতিক্রম করে ২জন হিন্দু সম্প্রদায়ের মিয়ানমারের নাগরিক বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্ঠাকালে তাদেরকে আটক করা হয়। পরবর্তীতে প্রক্রিয়া সম্পন্ন করে নাইক্ষ্যংছড়ির ঘুমধুমের বাইশফাঁড়ি বিওপি'র দায়িত্বপূর্ণ সীমান্ত পিলার-৩৭ (২ এস) সংলগ্ন আম বাগান নামক স্থান দিয়ে মিয়ানমারের অভ্যন্তরে পুশব্যাক করা হয়। তিনি আরো জানান, বিজিবির অধিনস্থ সমস্ত সীমান্ত এলাকায় অবৈধ অনুপ্রবেশ ও চোরাচালান প্রতিরোধে বিজিবি কঠোর অবস্থানে রয়েছে।

সর্বশেষ
logo
প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
ভারপ্রাপ্ত সম্পাদকঃ তাপস রায় সরকার
মোবাইল: +৮৮০ ১৭৩৬ ৭৮৬৯১৫
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1736 786915, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram