ঢাকা
২৬শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
সন্ধ্যা ৭:২৫
logo
প্রকাশিত : অক্টোবর ২৬, ২০২৪

বৈষম্যবিরোধী আন্দোলন: গুলিতে চোখ নষ্ট হওয়া বাবুর সংসারের দায়িত্ব কে নেবে?

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ঢাকার রাজপথে মিছিল করার সময় পুলিশের গুলিতে চোখ, মুখ-নাকে গুলিবিদ্ধ হয়ে আহত হয় ময়মনসিংহের গৌরীপুর উপজেলার ডৌহাখলা ইউনিয়নের কলতাপাড়া গ্রামের আব্দুল বারেকের পুত্র মো. আব্দুল্লাহ বাবু। গুলিতে তাঁর একটি চোখ সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। অপর চোখেও বর্তমানে সে ঝাপসা দেখছে।

আব্দুল্লাহ বাবু জানান, গত ১৯ জুলাই শুক্রবার জুম্মার নামাজ শেষে বন্ধুদের সঙ্গে নিয়ে যাত্রাবড়ি গোলাপবাগ এলাকায় ছুটে যায় সে। তখন স্লোগানে স্লোগানে মুখরিত পুরো এলাকা। সে ছিল মিছিলের সম্মুখভাগে। হঠাৎ একটি বাসার ভিতর থেকে বেড়িয়ে এসেই পুলিশ সরাসরি রাবার বুলেট ছুড়তে থাকে। পুলিশের ছোড়া গুলিতে চোখ, মুখ-নাকে লেগে গুরুতর আহত হয় সে। গুলিতে বাবুর বাম চোখ নষ্ট হয়ে যায়। সে সময় ডানচোখেও গুলির আঘাত লাগে। সেই চোখটিও এখন ঝাপসা হয়ে আসছে। দূরের জিনিস দেখতে পায় না। তাকে চিকিৎসার জন্য জামায়তে ইসলামীর পক্ষ থেকে ১০হাজার টাকা ও আরেকটি সংগঠন ১লাখ টাকার আর্থিক সহযোগিতা করেছে। তবে চোখের চিকিৎসা আরও চালিয়ে যেতে হবে।

আব্দুল্লাহ বাবু থাকেন এখন ঢাকার দক্ষিন কেরানীগঞ্জ থানার ইকুরিয়া এলাকায়। সে পেশায় একজন ড্রাইভার ছিল। তার আয়ে এক সন্তানকে নিয়ে তার সংসার আর পিতা আব্দুল বারেক-মাতা সালমা বেগমকে আগলে রাখতেন। তাঁর বাবা ৩৯নং ওয়ার্ড শ্রমিকদলের সাবেক সাংগঠনিক সম্পাদক। ২০২৩সনে একটি রাজনৈতিক মামলায় তার বাবাকে জেলহাজতেও যেতে হয়েছিলো। বাবুও বাবার সঙ্গে বিএনপি’র রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। কাজের ফাঁকে ফাঁকে সাংগঠনিক কর্মসূচীতেও সক্রিয় ছিল সে। একদিকে বেড়েছে খরচ, অপরদিকে বন্ধ হয়ে গেছে সংসারের আয় উপার্জক্ষম বাবু’র উপার্জন। সন্তানের সুচিকিৎসা ও সংসারের হাল ধরতে আবারও গাড়ির স্ট্রিয়ারিং ধরেছেন তাঁর বৃদ্ধ বাবা আব্দুল বারেক। সংসার আর বাবু’র সুচিকিৎসার জন্য দ্বিগবেদিক ছুটছেন পিতা আব্দুল বারেক।
আব্দুল বারেক বলেন, আমার সন্তানের উপর এভাবে যারা গুলি ছোঁড়েছে, যারা হামলা করেছে। আমি তাদের বিচার চাই। তিনি আরও বলেন, আমার সন্তান তো আর কখনও গাড়ি চালাতে পারবে না। তার তো একটি কর্মসংস্থান প্রয়োজন। তা না হলে স্ত্রী-সন্তানের ভরণ-পোশন চলবে কেমনে, কে নিবে সংসারের দায়িত্ব?

আব্দুল্লাহ বাবু বলেন, আমরা একটি স্বপ্ন নিয়ে স্লোগান ধরেছিলাম। সেই স্বপ্ন পূরণে একটি-দুটি চোখ কেনো, জীবন চলে গেলেও ফিরে আসতাম না। ঝাপসা চোখেই ফ্যাসিস্ট শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের পতন দেখেছি, এ আমার মহানন্দ।

সর্বশেষ
logo
প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
ভারপ্রাপ্ত সম্পাদকঃ তাপস রায় সরকার
মোবাইল: +৮৮০ ১৭৩৬ ৭৮৬৯১৫
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1736 786915, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram