ঢাকা
২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
সন্ধ্যা ৬:৫৪
logo
প্রকাশিত : জুলাই ১০, ২০২৪
আপডেট: জুলাই ১০, ২০২৪
প্রকাশিত : জুলাই ১০, ২০২৪

দাউদকান্দিতে সমাজসেবক জামান সরকারের উদ্যোগে ৬ হাজার চারাগাছ বিতরণ

হোসাইন মোহাম্মদ দিদার, দাউদকান্দি (কুমিল্লা) প্রতিনিধি: জলবায়ু পরিবর্তনে বিশ্বের তাপমাত্রা বিপর্যয়ের মুখে পড়েছে। এর প্রভাব বাংলাদেশেও লক্ষণীয়। তাপমাত্রার পারদ এবার খুব বেশি ছিল। মানুষের জীবনে নেমে এসেছে চরম দুর্ভোগ। এবার ইতিহাসের রেকর্ড সংখ্যক তাপমাত্রার ফলে খেটে খাওয়া শ্রমজীবী মানুষেরা সবচেয়ে বেশি বিপাকে পড়েছে। তবুও জীবন জীবিকার তাগিদে কাজের জন্য বের হতে হয়েছে। জলবায়ু পরিবর্তনের কবলে অসহায় ছিল বিভিন্ন পশু প্রাণিও।

তবে পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের জন্য সবুজ বনায়নের বিকল্প নেই। সরকারি উদ্যোগসহ বেসরকারি বিভিন্ন সংস্থা, ব্যক্তি উদ্যোগেও চারাগাছ রোপনের উপযুক্ত সময় এই বর্ষাকাল। তবে এবার প্রান্তিক জনগোষ্ঠীর কথা চিন্তা করে দাউদকান্দি উপজেলার পাঁচ গাছিয়া ইউনিয়নের বিভিন্ন প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে নিজস্ব অর্থায়নে ৬ হাজার চারাগাছ বিতরণ করেছেন ফ্রান্স প্রবাসী তরুণ ব্যবসায়ী ও সমাজসেবক জামান সরকার।

বুধবার (১০ জুলাই) সকাল ১০টা থেকে এই ইউনিয়নের ৮টি বিদ্যালয় ও প্বার্শবর্তী দৌলতপুর ইউনিয়নের একটি উচ্চ বিদ্যালয়ে এসব চারাগাছ বিতরণ করেন। শিক্ষার্থীদের হাতে ফলজ, ঔষুধিসহ বিভিন্ন জাতের চারাগাছ তুলে দেন।

সমাজসেবক জামান সরকারের এই উদ্যোগের প্রসংশা করে এই উপজেলার সদ্য এগ্রিকালচার ইমপোর্টেন্ট পারসন (এএইপি) পদকে ভূষিত পরিবেশবিদ অধ্যাপক মতিন সৈকত বলেন, "বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে জনজীবনে নেমে এসেছে চরম দুর্ভোগ। এর প্রভাব থেকে রেহাই নেই জীববৈচিত্র্যও। এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে হলে ও তাপমাত্রার বিপর্যয় ঠেকাতে হলে বৃক্ষরোপণ করতে হবে। আমি আশাবাদী জামান সরকারের মতো তরুণ সমাজসেবকরা এই উপজেলাকে একটি সবুজায়ন উপজেলা হিসেবে গড়ে তুলবে।"

logo
ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram