ঢাকা
২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
রাত ৩:৫৯
logo
প্রকাশিত : জুলাই ২৮, ২০২৪
আপডেট: জুলাই ২৮, ২০২৪
প্রকাশিত : জুলাই ২৮, ২০২৪

নিহত হোসাইন ফেরি করে মায়ের চিকিৎসার খরচ জোগাত

তৃতীয় শ্রেণি পর্যন্ত পড়েছে হোসাইন মিয়া। পরে অসুস্থ মায়ের চিকিৎসার খরচ জোগাতে লেখাপড়া ছেড়ে চিটাগাং রোড এলাকায় বাসে বাসে ফেরি করে বেড়াত ১০বছরের ছোট্ট হোসাইন। গত ২০ জুলাই শনিবার বিকাল ৩টার দিকে ভাত খেয়ে বাসা থেকে বের হয় ছোট্ট হোসাইন মিয়া। এরপর আর হদিস নেই তার।

বিকাল সাড়ে পাঁচটার দিকে বাবা মানিক মিয়া সন্তানের খোঁজে বের হন। টিয়ারসেলের গ্যাস ও আগুনের ধোঁয়ায় রাস্তা তখনও অন্ধকার ছিল। এদিক-সেদিক খোঁজাখুঁজি করে সন্ধান না পেয়ে দুই ঘণ্টা উল্টো পথে হেটে বাসায় এসে দেখেন, তাঁর ছেলে এখনো বাসায় ফেরেনি। এরপর দুই মেয়েকে ঘরে তালাবদ্ধ রেখে স্ত্রী মালেকাকে সঙ্গে নিয়ে আবার খুঁজতে বের হন। রাত ৯টার দিকে কেউ একজন মোবাইল ফোনে আহত হোসাইনের ছবি দেখান। মানিক ও মালেকা বেগম সন্তানের ছবি দেখে চিনতে পারেন। এরপর তাঁরা জানতে পারেন তাদের সন্তানকে ঢাকা মেডিকেলে নেওয়া হয়েছে। এরপর তাঁরা একটি পিকআপ চালককে হাতে পায়ে ধরে কান্নাকাটি করে কোন রকম যাত্রাবাড়ী পর্যন্ত যান সেখান থেকে রাত ১১টার দিকে একটি রিক্সা করে ঢাকা মেডিকেলে পৌঁছান। এরপর হন্যে হয়ে খুঁজতে থাকেন ছেলেকে। কোথাও না পেয়ে কর্তব্যরত এক চিকিৎসকের কাছ থেকে জানতে পারেন ‘চিটাগাং রোড থেকে যারা আহত হয়ে আসছে তাদের চিকিৎসা চলছে। এরপর তারা রাত ২টা পর্যন্ত হাসপাতালে ছেলেকে দেখার জন্য বসে ছিলেন। রাত ২টার পর একজন লোক এসে মানিক মিয়াকে মুঠোফোনে একটি ছবি দেখিয়ে বলেন এটি কি আপনার সন্তান ? মানিক মিয়া ছবি দেখে হ্যাঁ বললে তিনি মানিক মিয়াকে মর্গে নিয়ে যান। মানিক মিয়া মর্গের ভিতর গিয়ে দেখেন লাশের স্তূপের ওপর তার ছেলের গুলিবিদ্ধ নিথর মরদেহ পড়ে আছে। সঙ্গে সঙ্গে মানিক মিয়া জ্ঞান হারান। মা মালেকা বেগমের বুকফাটা চিৎকারে ভারী হয়ে উঠে পুরো মেডিকেল এলাকা।

গুলিবিদ্ধ হয়ে মারা যাওয়া ছোট্ট হোসাইনের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া উপজেলার বরিশল গ্রামে। তার নানার বাড়ি কুমিল্লার দেবিদ্বার উপজেলার রাজামেহার ইউনিয়নের বেতরা গ্রামে। হোসাইন তার মা বাবার সাথে চিটাগাং রোড এলাকায় ভাড়া বাসায় থাকত। মানিক-মালেকা দম্পতির মাহিনুর আক্তার (৮) ও শাহিনুর আক্তার (৬) নামের দুই মেয়ে আছে। নিহত হোসাইনের লাশ গ্রামের বাড়ি আখাউড়ার বরিশল গ্রামে না নিতে পেরে ২২ জুলাই রাত ২টার দিকে নানার বাড়িতে দাফন করা হয়।

গতকাল শনিবার বিকালে হোসাইনের নানার বাড়ি দেবিদ্বারের বেতরা গ্রামে গিয়ে দেখা যায়, মা মালেকা বেগম ছেলের ছবি বুকে নিয়ে আর্তনাদ করছেন। স্বজন ও প্রতিবেশীরা সান্ত্বনা দিতে এসেও চোখে পানি ধরে রাখতে পারছেন না। কেঁদে কেঁদে মালেকা এই প্রতিবেদককে বলছিলেন, ভাত খেয়ে ঘরে থাকতে বলছিলাম, ছেলে বাসা থেকে বের হয়ে যায়, আমি বার বার ডেকে ঘরে আনার জন্য যাই, আর বলি বাবা রাস্তায় গোলাগুলি হচ্ছে তুই বাসায় চলে আয়, ছেলে বলে মা আমি ছোট্ট আমারে কেউ গুলি করে মারবে না ? আমি গার্মেন্টসে কাজ করতাম। আমি অসুস্থ হয়ে পড়লে আমার ছেলে বলে মা তুমি চাকরি ছেড়ে দাও আমি তোমার চিকিৎসার জন্য বাসে বাসে ফেরি করব। আমার ছেলে বাসে বাসে পপকর্ন, আইসক্রিম ও চকলেট বেঁচে যা আয় করত, তা পুরোটা আমার চিকিৎসার খরচ দিত। আমার সোনার মানিকের কি অপরাধ ছিল তাকে কেন গুলি করে মারা হলো? আমার ছেলেকে কেউ ফিরাই দাও। আল্লাহ, তুমি কেন আমার বুকের মানিককে কাইড়া নিলা।

হোসাইনের বাবা মানিক মিয়া বলেন, ‘আমার ছেলে শনিবার বিকেলে মারা গেছে। এই লাশ আনতে গিয়ে কত বিপদেই না পড়ছি। এই অফিসে যাও, হেই অফিসে যাও। থানায় গিয়া জিডি করো। কত স্বাক্ষর দিছি। এরপর সোমবার ছেলের লাশ পাইছি। এই লাশ লইয়া আইতে গিয়া আরও কত বিপদ পড়েছি। সোমবার রাত দুইটার দিকে দেবিদ্বার নানার বাড়িতে জানাজা ও দাফন হয়।’

এ বিষয়ে দেবিদ্বার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নিগার সুলতানা বলেন, ‘ছোট্ট হোসাইনের নানার বাড়িতে আমি গিয়েছি। উপজেলা প্রশাসন থেকে নিহত হোসাইনের পরিবারকে ২০ হাজার টাকা অনুদান দেওয়া হয়েছে। এছাড়া তার পরিবারকে আরও সহযোগিতা করা হবে।’

সর্বশেষ
logo
প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram