ঢাকা
২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
রাত ৩:৪৫
logo
প্রকাশিত : আগস্ট ২৪, ২০২৪
আপডেট: আগস্ট ২৪, ২০২৪
প্রকাশিত : আগস্ট ২৪, ২০২৪

রৌমারীতে বিজিবি ও ছাত্র সমাজের উদ্যোগে রাস্তা সংস্কার

সুজন মাহমুদ, রাজীবপুর (কুড়িগ্রাম): কুড়িগ্রামের রৌমারী উপজেলার শৌলমারী ইউনিয়নে প্রায় চার কি:মি: রাস্তা সংস্কার করেছে বিজিবি, ছাত্রসমাজ ও গ্রামবাসি। শনিবার (২৪ আগস্ট) উপজেলার গয়টা পাড়া এলাকায় বিজিবির সার্বিক সহযোগীতায় স্থানীয় ছাত্র সমাজ ও এলাকাবাসীর উদ্যোগে রাস্তা মেরামত করে চলাচলের উপযোগী করা হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার সীমান্তে মাদক চোরাচালান রোধের পাশাপাশি জনগনের পাশে থেকে কাজ করে যাচ্ছে রৌমারীর গয়টা পাড়া বিওপি ক্যাম্প (৩৫ বিজিবি) ব্যাটালিয়ান সদস্যরা। দীর্ঘদিন থেকে গয়টা পাড়া, নতুন শৌলমারী, চরের গ্রাম, চর বোয়ালমারীসহ অন্যান্য গ্রামের প্রায় ২০ হাজার মানুষ এই রাস্তা দিয়ে উপজেলা শহরের সাথে চলাচলে চরম দুভোর্গ পোহাচ্ছেন।

গয়টাপাড়া বিজিবি ক্যাম্প এর সামনের কাচা রাস্তাটির দূরত্ব প্রায় ৪ কিঃ মিঃ। রাস্তাটির বেহাল অবস্থার কারনে রাস্তা দিয়ে গ্রামবাসী অতিকষ্টে যাতায়াত করতো উপজেলা শহরে। সামান্য বৃষ্টি হলেই যানবহন চলাচল করতে পারতো না। শিক্ষার্থী, কৃষক, শ্রমিক, ব্যবসায়ী , চারকুরি জীবিসহ অসুস্থ রোগীদের হাসপাতালে যেতে ভীষন কষ্ট হত। এই বিষয়টি গয়টাপাড়া বিজিবি ক্যাম্পের ক্যাম্প কমান্ডার নায়েব সুবেদার এ বি সিদ্দিক এবং স্থানীয় এলাকার ছাত্র সমাজ গ্রামবাসীসহ সাধারণ মানুষের কষ্ট লাঘবের জন্য রাস্তাটি মেরামতের জন্য উদ্যোগ গ্রহণ করেন। গয়টাপাড়া বিওপি কমান্ডার অধিনায়ক ৩৫ বিজিবি জামালপুর লেঃকর্ণেল মোঃ হাসানুর রহমানকে অবগত করেন। পরে ৩৫ বিজিবি জামালপুর অধিনায়ক রিজিয়ন কমান্ডার সরাইল বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ শহীদুল ইসলাম এবং সেক্টর কমান্ডার ময়মনসিংহ কর্ণেল সরকার মোহাম্মাদ মোস্তাফিজুর রহমানকে অবগত করলে সদয় সম্মতি প্রদান করেন।

পরবর্তীতে গয়টাপাড়া ক্যাম্প কমান্ডার বিজিবি, ছাত্র সমাজ ও গ্রামবাসির সার্বিক সহযোগিতায় রাস্তািটি মেরামতের কাজ সম্পন্ন করেন। বিজিবি এবং ছাত্র সমাজের এমন মহৎ উদ্যোগে এলাকাবাসী খুবই আনন্দিত। রাস্তাটি এখন যানবাহন চলাচলের উপযোগী হয়েছে। এদিকে এলাকাবাসী আনন্দিত এবং সেই সাথে রাস্তাটি স্থায়ী মেরামতের জন্য সরকারের দু-দৃষ্টি কামনা করছে। বিজিবি সদস্যদের পাশাপাশি উল্লেখযোগ্য ভুমিকা পালন করেন স্থানীয় ছাত্র সমাজ।

এই রাস্তা ভেঙ্গে প্রায় চলাচলের অযোগ্য হয়ে যাচ্ছিল। জরুরী সেবা প্রয়োজনে গাড়ি চলাচল করতে পারছিলেন না।

দেশ ও মানবকল্যাণে সীমান্ত রক্ষার পাশাপাশি এ সড়ক মেরামত কাজ করায় সর্ব মহলে সত্যিই প্রশংসিত উপজেলার গয়টা পাড়া বিওপি ক্যাম্প বিজিবি সদস্যরা। বিজিবি কর্তৃক সড়ক মেরামত কাজে সহযোগীতা করায় স্থানীয় জনসাধারণ কৃতজ্ঞতা ও অত্যন্ত আনন্দিত হয়ে সন্তুষ্টি প্রকাশ করেন। 

স্থানীয় ছাত্র সমাজের পক্ষ থেকে হাফিজুর রহমান হাফিজ বলেন, দীর্ঘদিন থেকে উপজেলার সাথে যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হয়েছে গ্রামবাসি,বিজিবিসহ সাধারন মানুষকে। সমাধানে কেউ এগিয়ে আসেনি। আমরা ছাত্র সমাজ ও বিজিবির সার্বিক সহযোগীতায় দুর্ভোগ লাঘবে মাটি ফেলে চলাচল স্বাভাবিক করেছি। সমাজেরে এমন মহৎ কাজ করতে পেরে অনেক ভালো লাগছে। গাড়ি চালক আয়নাল হক বলেন, গতকাল এই রাস্তা দিয়ে গাড়ি নিতে পারতাম না এখন গাড়ি চালানো যায়। যারা এই কাজ করে দিলেন তাদের কে ধন্যবাদ।

এলাকাবাসির পক্ষ থেকে আলী হোনের বলেন, এই রাস্তাটা আগে চলাচল করা যেতো না বিজিবি ও ছাত্র সমাজ মাি ফেলে যাওয়া অসার ব্যবস্থা করলেন তার জন্য অনেক খুশি।

এব্যাপারে গয়টাপাড়া বিজিবি ক্যাম্পের ক্যাম্প কমান্ডার নায়েব সুবেদার এ বি সিদ্দিক জানান, জনসেবা মূলক কাজের অংশ হিসাবে আমরা বিজিবির উদ্যোগে ও এলাকার ছাত্র সমাজ ও গ্রামবাসির সহযোগীতায় এই গ্রামের খানাখন্দে ভরা ভাঙ্গা ও কাদাযুক্ত রাস্তা মেরামতের কাজ স্যারদের নির্দেশে সম্পন্ন করলাম। বর্তমানে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

এবিষয়ে উপজেলা প্রকৌশলী মনছুরুল হক বলেন, এ রাস্তাটির জন্য কোন বরাদ্দ নেই। বরাদ্দ পেলে এ রাস্তাটি সংস্কার করা হবে। উপজেলা নির্বাহী অফিসার নাহিদ হাসান খান বলেন, আপাতত কোন বরাদ্দ নেই। তবে এ রাস্তাটি সংস্কারের জন্য উর্ধোতন কতৃর্পক্ষের সাথে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ
logo
প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram