ঢাকা
২৫শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
রাত ৩:২১
logo
প্রকাশিত : আগস্ট ৩১, ২০২৪

সাবেক হুইপ কমলের বিরুদ্ধে সরকারি জমি আত্মসাতের অভিযোগ

জসিম সিদ্দিকী, কক্সবাজার: কক্সবাজার-৩ আসনের সাবেক এমপি ও হুইপ সাইমুম সরওয়ার কমলের বিরুদ্ধে ২০০ কোটি টাকা মূল্যের সরকারি জমি আত্মসাতের অভিযোগ উঠেছে। রামু-কক্সবাজার মহাসড়কের জোয়ারিয়ানালায় কক্সবাজার ক্রীড়া ও কারিগরি কলেজ নাম সম্বলিত সাইনবোর্ড টাঙিয়ে মহা মূল্যবান সরকারি জায়গা দখল করা হয়েছে।

অন্যদিকে রামুতে আনসার ব্যাটালিয়ন সদর দপ্তর নির্মাণের জন্য ৮ একর জমি বরাদ্ধ দেওয়া হয়েছিল। নিজের সন্ত্রাসী বাহিনী দিয়ে বাধাগ্রস্থ করে আনসার ব্যাটালিয়ন সদর দপ্তর নির্মাণ করতে দেননি কমল। বরাদ্ধ দেওয়া জমিকে কৃষি জমি উল্লেখ্য নামে-বেনামে বিভিন্ন দপ্তরে আবেদন করে কার্যক্রম স্থগিত করে দেন কমল। পরে তিনি ফিল্মি স্টাইলে জমিটি দখলে নেন। অথচ এ বাহিনীতে প্রায় ৫৫ হাজার পুরুষ এবং মহিলা সরকারি-বেসরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় জনসম্পদ রক্ষা ও নিরাপত্তার দায়িত্ব পালন করে আসছেন।

জানা যায়, ২০০৮ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ক্ষমতার প্রভাব খাটিয়ে অনেকটা ফিল্মি স্টাইলে সশরীরে শতাধিক মোটর সাইকেল বহর নিয়ে জোয়ারিয়ানালা মহাসড়কের পাশে বর্তমানে স্বপ্নতরী পার্কের দক্ষিণ পাশের ধলিরছড়া মৌজার প্রায় ৩০ একরের অধিক জায়গাটি দখলে নেন সাবেক এমপি কমল। দখলকৃত জায়গায় ক্রীড়া ও কারিগরি কলেজের সাইনবোর্ড টাঙিয়ে দিয়েছেন। এদিকে দখলের ১৫ বছর অতিবাহিত হলেও অদ্যাবধি ওই জায়গায় কোনো ক্রীড়া কলেজের অস্তিত্ব পাওয়া যায়নি।

সরেজমিন পরিদর্শনে দেখা যায়, দখলকৃত বিশাল জায়গার একপাশে চার কক্ষবিশিষ্ট টিনশেডের একটি ভবন রয়েছে। যেটি এমপির প্রাপ্ত সরকারি বরাদ্দ দিয়ে নির্মিত। এছাড়া জায়গার চারপাশে নিয়ম বহির্ভূতভাবে স্থাপন করা হয়েছে সরকারি সোলার লাইট। নির্মিত ভবনের একটি কক্ষে আদর্শগ্রাম এলাকার এনামুল নামে এক ব্যক্তি পরিবার নিয়ে বসবাস করছেন। দখলে রাখা জায়গা দেখভালের জন্য কমল তাদের পাহারাদার হিসেবে নিয়োগ দিয়েছেন বলে জানান এনামুল।  

নাম প্রকাশে অনিচ্ছুক রামু উপজেলা আওয়ামী লীগের এক শীর্ষ নেতা জানান, সাবেক হুইপ কমলের অন্যায়-অনিয়ম, দুর্নীতি ও ভূমিদস্যুতাসহ নানান বিতর্কিত কর্মকাÐে দলের ভাবমূর্তি চরমভাবে ক্ষুন্ন হয়েছে। তিনি প্রতিনিয়ত দলীয় নেতাকর্মীদের সঙ্গে দ্বন্দ্ব-সংঘাতে লিপ্ত। ক্ষমতার অপব্যবহার করে নামে-বেনামে সম্পদের পাহাড় গড়ে তুলেছেন।

তিনি বলেন, দলবল সহকারে প্রকাশ্যে রশিদনগরে দখল করে নিয়েছে সরকারি শত কোটি টাকার জায়গা। পাশাপাশি তার সাঙ্গপাঙ্গদেরকেও ভূমিদস্যুতায় পৃষ্ঠপোষকতা করেছেন। এমনকি রামুতে একটি জমি দখলকে কেন্দ্র করে বিচারককে ভাত খেতে দেবেন না, চাকরি করতে দেবেন না বলে প্রকাশ্যে হুমকি প্রদর্শন করে সংবাদের শিরোনামও হয়েছেন। তিনি আরও জানান, টানা ক্ষমতায় থাকার সুবাদে কমল অনেকটা দানবে পরিণত হয়েছিলেন।

এ বিষয়ে রামু উপজেলা নির্বাহী অফিসার রাশেদুল ইসলাম জানান, ক্রীড়া ও কারিগরি কলেজ নাম সম্বলিত সাইনবোর্ড টাঙিয়ে সাবেক এমপি হুইপ সাইমুম সরওয়ার কমলের দখলে রাখা জমি সরকারি সম্পদ। জায়গাটি উদ্ধারে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে। পাশাপাশি আনসার ব্যাটালিয়ন সদর দপ্তর নির্মাণের জন্য বরাদ্ধকৃত জমিও উদ্ধারে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে।

সর্বশেষ
logo
প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
ভারপ্রাপ্ত সম্পাদকঃ তাপস রায় সরকার
মোবাইল: +৮৮০ ১৭৩৬ ৭৮৬৯১৫
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1736 786915, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram