ঢাকা
১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
রাত ২:০৬
logo
প্রকাশিত : সেপ্টেম্বর ২, ২০২৪
আপডেট: সেপ্টেম্বর ২, ২০২৪
প্রকাশিত : সেপ্টেম্বর ২, ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: স্বৈরাচার হাসিনা সরকার ক্ষমতায় থাকাকালীন সময়ে স্থানীয় আওয়ামী লীগ ও ছাত্রলীগ নেতৃবৃন্দের তৈরি তালিকা দেখে সাধারণ ও বিভিন্ন পেশাজীবি মানুষকে ধরে নিয়ে গিয়ে জঙ্গি মামলা ও হত্যার অভিযোগ তুলে এর সুষ্ঠ তদন্ত ও বিচারের দাবিতে মানববন্ধন হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

আজ সোমবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে আ.লীগ সরকারের আমলে জঙ্গি নাটক সাজিয়ে হত্যা ও হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধনের আয়োজন করে বিভিন্ন পেশাজীবী মানুষ ও ভুক্তভোগী পরিবারের সদস্যরা।

এ সময় বক্তব্য রাখেন বিগত আওয়ামী সরকারের আমলে গুম হওয়া ভুক্তভোগী শাহ আলাউদ্দিন, সাদ্দাম হোসেন, আব্দুল্লাহ হিল কাফি, নজরুল ইসলাম, মোহন, অপারেশন ঈগলহান্টে নিহত মসলা বিক্রেতা আবুল কালাম আবু’র স্ত্রী মোসাঃ সুমাইয়া, আবু’র পিতা আফসার আলী প্রমূখ।

মানববন্ধনে বক্তারা বলেন, চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন স্থানে কৃষক, নাপিত, জেলেসহ বিভিন্ন পেশাজীবি মানুষকে দিনে ও রাতে আটক করে নিয়ে গিয়ে গুম করতো র‍্যাব ও ডিবি। এরপর জিহাদী বই, অস্ত্র ও গানপাউডার সামনে দিয়ে মিথ্যা নাটক সাজিয়ে ছবি তুলে জঙ্গি মামলা দিতো। পরিবারের একজনকে তুলে নিয়ে যাওয়ার সময় অন্যান্য সদস্যদেরকেও ক্রসফায়ারে হত্যার হুমকি দিতো তারা। এমনকি এসব ঘটনায় কয়েকজন শিক্ষার্থী ও শিক্ষককে তুলে নিয়ে গিয়ে গুম করে ব্যাপক শারীরিক নির্যাতন করে জঙ্গি মামলা দিয়ে হয়রানি করা হয়।

বক্তারা অভিযোগ করে বলেন, বিগত সরকারের আমলে চাঁপাইনবাবগঞ্জের তৎকালীন পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম ভুক্তভোগিদের জঙ্গী আখ্যা দিয়ে গ্রেফতারের পর আয়নাঘরে নিয়ে নির্মমভাবে নির্যাতন চালিয়েছেন এবং একের পর এক মিথ্যা মামলায় জড়িয়ে তাদের সুন্দর ভবিষ্যত নষ্ট করে দিয়েছেন।

এছাড়াও জেলার শিবগঞ্জ উপজেলার শিবনগরে জঙ্গী দমন অপারেশ ‘ঈগলহান্ট’ নাম দিয়ে নিরিহ মসলা বিক্রেতা আবু’র বাড়িতে ৩ দিন ধরে নাটক সাজিয়ে আবুসহ ৪ জনকে গুলি করে হত্যার পর তার স্ত্রী সুমায়া’র পায়ে গুলি করে এবং তার শিশুসহ তাকে গ্রেফতার করে নিয়ে যায়। সে সময় থেকে ভুক্তভোগীরা মিথ্যা মামলায় আসামী হয়ে গত ৬ থেকে ৮ বছর ধরে প্রতিমাসে আদালতে হাজিরা দিয়ে আর্থিক এবং মানষিকভাবে হয়রানী হয়ে আসছে।

মানববন্ধনে মিথ্যা ও হয়রানিমূলক মামলা প্রত্যাহার করার পাশাপাশি এসব অপকর্মের সাথে জড়িত র‍্যাব ও ডিবি এবং পুলিশ সদস্যদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন বক্তারা। মানববন্ধনে ২০-২৫টি পরিবারের শতাধিক সদস্যরা উপস্থিত ছিলেন।

মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে মিথ্যা মামলা প্রত্যাহার ও সুষ্ঠ তদন্তের দাবিতে অর্ন্তবর্তীকালীন সরকারের আইন উপদেষ্টা ও স্বরাষ্ট্র উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান করেন ভুক্তভোগীরা।

logo
প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram