ঢাকা
১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
রাত ১:৫৪
logo
প্রকাশিত : সেপ্টেম্বর ৩, ২০২৪
আপডেট: সেপ্টেম্বর ৩, ২০২৪
প্রকাশিত : সেপ্টেম্বর ৩, ২০২৪

গুরুদাসপুরে একই পদে দুইজন নিয়োগে জটিলতা নিরসনের দাবী ভুক্তভোগী আলেয়ার

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি: গুরুদাসপুর পৌর শহরের চাঁচকৈড় নাজিম উদ্দিন স্কুল অ্যান্ড কলেজে সহকারী গ্রন্থাগারিক পদে ২০০৫ সালে নিয়োগ পাওয়া আলেয়া খাতুনকে বহাল রেখেই ১৪ বছর পর ২০১৯ সালে একই পদে তাসলিমা নামের একজনকে নিয়োগ দেওয়ার অভিযোগ উঠেছে পরিচালনা পর্ষদের বিরুদ্ধে।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে নিয়োগের বৈধতা তুলে ধরে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে সংবাদ সম্মেলনে ওই অভিযোগ করেন আলেয়া খাতুন। এসময় তার পরিবারের লোকজন উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে আক্ষেপ করে আলেয়া খাতুন বলেন, তিনি সহকারী গ্রন্থাগারিক পদে নিয়োগ পাওয়ার পর থেকেই নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে আসছেন। অথচ একই পদে বিধি বহির্ভূতভাবে অন্য একজনকে নিয়োগ দেন তৎকালিন সময়ের আওয়ামীলীগ নেতা সাবেক উপজেলা চেয়ারম্যান ও পরিচালনা পর্ষদের সভাপতি আনোয়ার হোসেন এবং তার নিজের মামা ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রভাষক জয়নাল আবেদীন। ফলে আলেয়ার নিয়োগ সঠিক হওয়া সত্ত্বেও আটকে যায় তার এমপিও। তখন এ ব্যাপারে কথা বললেও কাজ হয়নি। এর সুবিচার চেয়ে তাসলিমার অবৈধ নিয়োগটি বাতিলের দাবি জানিয়েছেন আলেয়া খাতুন।

এ ব্যাপারে তাসলিমা খাতুনের মুঠোফোনে যোগাযোগ চেষ্টা করলে ফোন রিসিভ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

জানা যায়, ১৯৯৫ সালের নিয়োগ বিধি অনুযায়ী সহকারী গ্রন্থাগারিক পদে আলেয়া খাতুনকে নিয়োগ দেয় তৎকালিন পরিচালনা পর্ষদ। ১৪ বছর পর একই পদে ২০১৯ সালের ২৫ অক্টোবর তাসলিমা খাতুন নামের আরেক নারীকে নিয়মভঙ্গ করে নিয়োগ দেওয়া হয়। এরপর থেকে একই পদে দুই নারী হাজিরা খাতায় স্বাক্ষর করে আসছেন।

নাম প্রকাশ না করার শর্তে প্রতিষ্ঠানের কয়েকজন শিক্ষক বলেন, সেসময় আলেয়া খাতুন সহকারী গ্রন্থাগারিক পদে থাকা সত্ত্বেও একই পদে তাসলিমা খাতুনকে নিয়োগ দিয়ে জটিলতার সৃষ্টি করা হয়। তখন থেকে শিক্ষকদের মধ্যে অসন্তোষ দেখা দেয়।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সেলিম আক্তার বলেন, সরকারি নিয়োগ বিধি মোতাবেক স্কুল অ্যান্ড কলেজে সহকারী গ্রন্থাগারিকের পদ রয়েছে ১টি। ওই পদে দুইজনকে নিয়োগ দেওয়ার কোনো সুযোগ নেই। এমন ঘটনা ঘটে থাকলে তা দুঃখজনক। বিষয়টি নিয়ে তদন্ত করে উর্ধতন কর্তৃপক্ষকে জানানো হবে।

নাজিম উদ্দিন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. জালাল উদ্দিন বলেন, ২০০৫ সালে সহকারী লাইব্রেরিয়ান পদে নিয়োগ পান আলেয়া খাতুন। আর অগ্রায়নের ভিত্তিতে নাটোর ডিও কর্তৃক তাসলিমা খাতুনের পদটি সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান) হিসেবে। তার নিয়োগ হয় ২০১৯ সালে। তাদের পদই আলাদা।

পরিচালনা পর্ষদের সাবেক সভাপতি আওয়ামী লীগ নেতা আনোয়ার হোসেন ও তৎকালীন ভারপ্রাপ্ত অধ্যক্ষ জয়নাল আবেদীন বলেন, ২০১৯ সালে বিধি মোতাবেক সহকারী গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান পদ ফাঁকা থাকায় সেখানে তাসলিমা খাতুনকে নিয়োগ দেওয়া হয়। ২০০৫ সালে সহকারী গ্রন্থাগারিক পদে আলেয়া খাতুন নিয়োগ নিয়ে অদ্যাবধি চাকরি করছেন। এ বিষয়ে কখনো অভিযোগ করেননি আলেয়া।

নাজিম উদ্দিন স্কুল অ্যান্ড কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা আক্তার বলেন, একই পদে দুই ব্যক্তির চাকরি করার সুযোগ নেই। তদন্ত করে সঠিক সিদ্ধান্ত নেওয়া হবে।

logo
প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram