ঢাকা
১৯শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
দুপুর ২:৩৯
logo
প্রকাশিত : অক্টোবর ১৯, ২০২৪

দক্ষ ও সফল ফ্রিল্যান্সার হয়ে উঠার বিষয় জানালেন ফারুক হোসেন

ঘরে বসে আয় করার জন্য বর্তমান সময়ের সব চেয়ে জনপ্রিয় মাধ্যম ফ্রিল্যান্সিং। মূলত এটি স্বাধীন পেশা এবং উচ্চ আয়ের মাধ্যম হওয়ার কারণে তরুণ সমাজের মধ্যে বেশ আলোড়ন তৈরি করেছে। যেকোনো স্থানে বসেই এই কাজ করা সম্ভব। প্রয়োজন শুধু নিজের দক্ষতা, বিদ্যুৎ আর দ্রুতগতির ইন্টারনেট সংযোগ।

তবে ফ্রিল্যান্সিংয়ে সফল হতে হলে যে বিষয়গুলো আপনাকে খেয়াল রাখতে হবে তা নিয়ে কথা বলেন জামালপুরের সফল ফ্রিল্যান্সার মোঃ ফারুক হোসেন।

মোঃ ফারুক হোসেন বলেন ফ্রিল্যান্সিং সাধারণতো অনলাইনে প্ল্যাটফর্মগুলোতে হয় এবং এটি আপনাকে বিভিন্ন ক্যাটাগরিতে কাজ করার সুযোগ দেয়, যেমন কন্টেন্ট লেখা, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং, ভিডিও এডিটিং, ইত্যাদি।তবে একজন সফল ফ্রিল্যান্সার হতে হলে প্রয়োজনীয় স্কিলের পাশাপাশি বেশকিছু বিষয় এড়িয়ে চলতে হবে। এগুলো হলো-

১.আত্মবিশ্বাস হারানো যাবে না

সফল ফ্রিল্যান্সার হতে চাইলে নিজের ভেতরে আত্মবিশ্বাস রাখতে হবে। কখনও আত্মবিশ্বাস হারানো যাবে না।

২. আমাকে দিয়ে হবে না। আমি পারব না এই রকম চিন্তা করা যাবে না।

একটা কথা মনে রাখতে হবে, আমরা কেউ আসলে কোনো কিছু মায়ের পেট থেকে শিখে বা অভিজ্ঞতা নিয়ে আসি না। তাই কোনো সময় হতাশ হওয়া যাবে না। আমি পারব এইরকম আত্মবিশ্বাস সব সময় নিজের মধ্যে রাখতে হবে।

৩ প্রতিনিয়ত নতুন কিছু শেখার মানসিকতা নিজের মধ্যে রাখতে হবে।
ফ্রিল্যান্সিং এর সকল কাজ যেহেতু অনলাইন বেইজড তাই অবশ্যই সব সময় আপডেট থাকতে হবে এবং আপডেট কাজ সম্পর্কে ধারণা রাখতে হবে।

৪. শেখার সময় একাধিক বিষয়ে আগ্রহী হওয়া যাবে না

ফ্রিল্যান্সিংয়ে একটি নিদিষ্ট বিষয়ে অনেক দক্ষ হতে হবে। কোনো বিষয়ে অল্প স্কিল বা অল্প জানা দিয়ে হবে না। তাছাড়া শেখার সময় একাধিক বিষয়ে কাজ শেখা যাবে না। এতে হযবরল হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

যেমন আজ ডিজিটাল মার্কেটিং শিখলেন, কালকে আবার প্রোগ্রামিং শিখতে শুরু করলেন-এমন অবস্থা হলে কোনো দিন সফল হতে পারবেন না। আপনাকে যে কোনো একটি বিষয়ে শিখতে হবে এবং সেই সেক্টরে পেশাদারিত্বের সঙ্গে দক্ষতা অর্জন করতে হবে।

৫. শেখার আগেই আয়ের চিন্তা করা যাবে না

মাসে লাখ লাখ টাকা অনলাইন থেকে আয় করব এমন ভেবে ফ্রিল্যান্সিং শুরু করা যাবে না। নতুন যারা এখন ফ্রিল্যান্সিং করতে আসে তাদের মধ্যে বেশির ভাগ মানুষ এখন স্কিল অর্জন করার আগেই আয়ের চিন্তা করে। যা এই সেক্টরে ব্যর্থ হওয়ার জন্য একটা বড় কারণ।

৬. অবশ্যই ইংরেজিতে ভালো অভিজ্ঞতা থাকতে হবে।

ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে ইংরেজিতে কথা বলতে না পারলে ফ্রিল্যান্সিং এর সফল হওয়া সম্ভব না। কারণ ক্লায়েন্টদের থেকে কাজ নিতে হলে অবশ্যই তাদের সাথে কথা বলতে হবে। আপনি কি কাজ পারেন বা কিভাবে কাজ করবেন সেটা অবশ্যই ক্লাইন্টদেরকে বুঝাতে হবে তা না হলে ক্লাইন্ট আপনাকে কাজ দেয়ার সম্ভাবনা খুবই কম।

logo
প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
ভারপ্রাপ্ত সম্পাদকঃ তাপস রায় সরকার
মোবাইল: +৮৮০ ১৭৩৬ ৭৮৬৯১৫
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1736 786915, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram