ঢাকা
১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
রাত ২:২৪
logo
প্রকাশিত : আগস্ট ১৩, ২০২৪
আপডেট: আগস্ট ১৩, ২০২৪
প্রকাশিত : আগস্ট ১৩, ২০২৪

আইফোন ১৬-তে থাকছে যেসব সুবিধা

আইফোন হচ্ছে অ্যাপল ইনকর্পোরেটেড দ্বারা নির্মিত একটি আধুনিক ইন্টারনেট ও মাল্টিমিডিয়া সংযুক্ত স্মার্টফোন। অ্যাপলের সাবেক সিইও ও প্রতিষ্ঠাতা স্টিভ জবস প্রথম আইফোন অবমুক্ত করেন ২০০৭ সালের ৯ জানুয়ারি। প্রথম আইফোনের বাজারজাতকরণ শুরু হয় একই সালের ২৯ জুন। বর্তমানে অ্যাপলের আইফোন ১৫ প্রো ম্যাক্স ভার্সন পাওয়া যাচ্ছে।

আগামী সেপ্টেম্বরে বাজারে আসবে আইফোনের পরবর্তী সংস্করণ ‘আইফোন ১৬ সিরিজ’। তবে এরই মধ্যে এই সিরিজের সম্ভাব্য স্পেসিফিকেশন ও ফিচার নিয়ে নানা আলোচনা চলছে। ফোনটিতে যুক্ত হতে যাচ্ছে শক্তিশালী এ১৮ প্রসেসর। এ ছাড়া আইওএসের সর্বশেষ অপারেটিং সিস্টেম ‘আইওএস ১৮’ ব্যবহারের সুযোগ মিলবে আইফোন ১৬ সিরিজের ফোনে। নতুন সিরিজের ফোনে যেসব সুবিধা পাওয়া যাবে সেগুলো দেখে নেওয়া যাক।

ক্যামেরা

আইফোন ১৬ সিরিজের ফোনে ৪৮ মেগাপিক্সেলের আলট্রা লেন্সের ক্যামেরা থাকতে পারে। পেরিস্কোপ টেলিফটো লেন্স থাকায় ৫ গুণ পর্যন্ত অপটিক্যাল জুম সুবিধা পাওয়া যাবে আইফোনে।

ব্যাটারি

পূর্ববর্তী সংস্করণের তুলনায় আইফোন ১৬ সিরিজের ফোনগুলোতে ব্যাটারির আকার হবে বেশ বড়। এ ছাড়া দ্রুত ফোন চার্জ করার জন্য তারসহ ৪০ ওয়াটের চার্জার এবং তার ছাড়া ২০ ওয়াটের ম্যাগসেফ চার্জিং সুবিধা ব্যবহার করা যাবে।

প্রসেসর

আইফোন ১৬ সিরিজের সব ফোনেই থাকবে অ্যাপলের নতুন এ১৮ চিপসেটের প্রসেসর। ৩ ন্যানোমিটারের এই চিপসেটটি তৈরি করেছে টিএসএমসি। এই চিপসেট ব্যবহারের ফলে এআই, মেশিন লার্নিংসহ বিভিন্ন উন্নত সুবিধা স্বচ্ছন্দে ব্যবহার করা যাবে। এ ছাড়া অপারেটিং সিস্টেম হিসেবে থাকবে আইওএস ১৮। এ সিরিজের প্রো মডেলে ২ টেরাবাইট স্টোরেজ সুবিধা পাওয়া যাবে বলে জানা গেছে। পাশাপাশি সিরিজের সব ফোনেই ৮ গিগাবাইটের র‍্যাম যুক্ত করা হবে।

নকশা এবং রং

নকশায় পরিবর্তন আসবে আইফোন ১৬ সিরিজের ফোনে। বাজার বিশ্লেষকদের ধারণা, পেছনের অংশে খাড়া আকৃতির ডুয়েল ক্যামেরা সেটআপ থাকবে নতুন আইফোনে। দেখতে অনেকটা আইফোন ১১ ও আইফোন এক্সের মতো হলেও নকশায় আসবে নতুনত্ব ও আধুনিকতা। সাদা, কালো, নীল, সবুজ ও গোলাপি এই পাঁচ রঙে বাজারে আসতে যাওয়া আইফোনের ক্যামেরা হবে ক্যাপসুল আকৃতির।

logo
প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram