ঢাকা
২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
রাত ৩:৩৮
logo
প্রকাশিত : আগস্ট ৩, ২০২৪
আপডেট: আগস্ট ৩, ২০২৪
প্রকাশিত : আগস্ট ৩, ২০২৪

শিক্ষার্থী-জনতার উপর নৃশংসতার বিচার চাইলেন ইবি শিক্ষকরা

ইবি প্রতিনিধি: কোটা সংস্কার আন্দোলন ঘিরে দেশব্যাপী শিক্ষার্থী ও আমজনতার উপর নির্বিচারে গুলি, হত্যা, গুম, নিপীড়ন, মামলা ও গণ গ্রেপ্তারের ঘটনার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

নিপীড়ন ও বৈষম্যবিরোধী সচেতন শিক্ষক সমাজের ব্যানারে শনিবার সকাল ১১টার দিকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে শিক্ষকরা। মাথায় লাল কাপড় বেঁধে শিক্ষকরা মিছিলে অংশ নেন। মিছিল শেষে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক এলাকায় প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় শিক্ষার্থী ও সাধারণ মানুষের উপর নৃশংসতায় জড়িতদের বিচার দাবি করেন তারা।

সমাবেশে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মতিনুর রহমান, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. এমতাজ হোসেন, ধর্মতত্ত্ব অনুষদের ডিন অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান আশ্রাফী, আরবী ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মো. তোজাম্মেল হোসেন ও আইন বিভাগের অধ্যাপক ড. নুরুন নাহারসহ অর্ধশতাধিক শিক্ষক সেখানে উপস্থিত ছিলেন।

সমাবেশে শিক্ষকরা বলেন, শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে যেভাবে নির্বিচারে গুলি চালানো হয়েছে, তাদের উপর যেভাবে হামলা, হয়রানি ও গণ গ্রেফতার চালানো হচ্ছে, একটি স্বাধীন দেশের নাগরিক হিসেবে আমরা তীব্র নিন্দা জানাই। স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনেও ছাত্রদেরকে এতো প্রাণ বিসর্জন দিতে হয়নি, আজকের ছাত্রসমাজ যতটা প্রাণ দিয়েছে। দুইশতাধিক প্রাণের বিনিময়ে কোটা মেনে নিলেও শিক্ষার্থীদের এই রক্তঝরা তাজা প্রাণের সাথে নাটক করা হচ্ছে। অনতিবিলম্বে কোটা আন্দোলন ঘিরে যেসব হত্যাকাণ্ড ঘটেছে তার সুষ্ঠু বিচার করতে হবে। এসময় শিক্ষার্থী প্রদানকৃত ৯ দফা দাবি মেনে নেওয়ার জন্য সংশ্লিষ্ট মহলকে আহ্বান জানান শিক্ষকরা। এছাড়া দাবি পর্যন্ত আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষকরা।

সর্বশেষ
logo
প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram