ঢাকা
২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
সকাল ৬:৪৯
logo
প্রকাশিত : আগস্ট ১৭, ২০২৪
আপডেট: আগস্ট ১৭, ২০২৪
প্রকাশিত : আগস্ট ১৭, ২০২৪

ভারত ও বাংলাদেশের সব ধর্ষণের ঘটনার সুষ্ঠু বিচার দাবি ইবি শিক্ষার্থীদের

ইবি প্রতিনিধি: সম্প্রতি কলকাতা শহরে আর জি কর হাসপাতালে কতর্ব্যরত অবস্থায় একজন তরুণী চিকিৎসককে খুন ও ধর্ষণের ঘটনা ঘটেছে। এই ঘটনার প্রতিবাদ জানিয়ে সমাবেশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা।

শনিবার (১৭ আগস্ট) দুপুর ১২টার দিকে ক্যাম্পাসের ডায়না চত্বরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে এই কর্মসূচি হয়। এ সময় ভারতে খুন ও ধর্ষণের ঘটনায় নিহত মৌ‌মিতাসহ বাংলা‌দে‌শে সকল ধ‌র্ষণের ঘটনার সুুষ্ঠু বিচার দাবি ক‌রেছেন তারা।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ইবির সমন্বয়ক ও সহ-সমন্বয়করা সহ শতাধিক শিক্ষার্থী এই কর্মসূচিতে অংশ নেন। সমাবেশে শিক্ষার্থীরা এসব ঘটনার সাথে জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের দাবি জানান।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, ভারতে এবং বাংলাদেশে প্রতিদিন ধর্ষণের ঘটনায় মামলা হয়। এরকম অসংখ্য মামলা হয়েছে। যেগুলোর কোনোটিরই দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত হয় না। এসব বিষয়ে জেগে উঠার সময় হয়েছে। আমরা রাস্তায় গুলির সম্মুখে দাড়াতে জানি। আমাদের ভয় দেখানো দুঃসাহস করবেন না। এ ধরণের ঘটনায় যেন কেউ বৈষম্যের শিকার না হয়। সবগুলো মামলার আমরা দৃষ্টান্তমূলক শাস্তি দেখতে চাই।

শিক্ষার্থীরা আরও বলেন, আমরা ভারতকে বাংলাদেশ নিয়ে মাথা ঘামাতে দেখেছি। যাদের নিজেরই বিচারব্যবস্থার ঠিক নাই তারা কেন বাংলাদেশ নিয়ে মাথা ঘামাতে আসে। আগে নিজের দেশের ব্যবস্থা ঠিক করেন। তারপর অন্যকে নিয়ে কথা বলেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ইবির সমন্বয়ক মুখলেসুর রহমান সুইট বলেন, ভারতে ধারাবাহিকভাবে গণধর্ষণ হচ্ছে। আলোচিত ঘটনাগুলোরও তারা সুষ্ঠু বিচার করতে পারেনি৷ ভারত যদি এসবের ব্যাপারে ব্যবস্থা না নেয় তবে আমরা চুপ থাকবো না। আলোচিত এবং যেগুলো সামনে আসেনি সেগুলোর সুষ্ঠু বিচার নিশ্চিত করতে হবে। ফ্যাসিস্ট শেখ হাসিনা সরকারের সময়ে বাংলাদেশেও অনেক নারী নির্যাতন ও ধর্ষণের ঘটনা ঘটেছে। আমরা তার সঠিক বিচার পাইনি। অন্তবর্তী সরকারের কাছে অনুরোধ আপনারা এসবের বিচার নিশ্চিত করুন।

সর্বশেষ
logo
প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram