ঢাকা
২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
সন্ধ্যা ৭:৪৪
logo
প্রকাশিত : সেপ্টেম্বর ১১, ২০২৪
আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২৪
প্রকাশিত : সেপ্টেম্বর ১১, ২০২৪

নবাব সলিমুল্লাহকে স্মরণ করল ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাবি প্রতিনিধি: নবাব স্যার সলিমুল্লাহকে স্মরণ করলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হলের শিক্ষক, ছাত্র, কর্মকর্তা ও কর্মচারীরা।

বুধবার হল প্রভোস্ট ড. আব্দুল্লাহ-আল-মামুনের নেতৃত্বে নবার স্যার সলিমুল্লাহর কবর জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করে তাঁর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

জানা যায়, এর আগে কখনোই আনুষ্ঠানিকভাবে নবাব সলিমুল্লাহকে স্মরণ করা হয়নি।

সলিমুল্লাহ মুসলিম হলের শিক্ষার্থী রায়হান উদ্দিন বলেন, আমরা সলিমুল্লাহ মুসলিম হলে শিক্ষার্থীরা আসলে অত্যন্ত খুশি যে প্রথমবারের মতো সলিমুল্লাহ মুসলিম হল থেকে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠায় যার অবদান অনস্বীকার্য তার কবর আমরা জিয়ারত করতে পেরেছি। আমরা শুনেছি বিগত ৩০ বছরেও এমন কোনো উদ্যোগ নেওয়া হয়নি। মানুষ ভুলে যেতে বসেছিল যে নবাব স্যার সলিমুল্লাহ এবং তার অবদানকে। এমনকি মাত্র এক কিলোমিটার দূরে পুরান ঢাকার বেগম বাজারে তার কবর, বিশ্ববিদ্যালয়ের ছাত্র তো দূরের কথা সলিমুল্লাহ মুসলিম হলের শিক্ষার্থীরাও অনেকেই এই জিনিসটা জানতো না। তার কবর জিয়ারত করতে পেরে আমরা অত্যন্ত খুশি। আমরা চাই এই ধারাটা যেন অব্যাহত থাকে।

হলের আরেক শিক্ষার্থী মাঈনুল ইসলাম বলেন, এটি একটি ঐতিহাসিক মুহুর্ত, ইতোপূর্বে আমি এসএম হলে কখনো এমন দেখিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার সাথে অঙ্গাঅঙ্গীভাবে জড়িয়ে আছে এই মানুষটির নাম। অথচ বিগত বছরগুলোতে আমরা কখনো ওনাকে স্মরণ করে কোনো উদ্যোগ নেইনি৷আশা করি সামনে থেকে এই চর্চা জারি থাকবে৷

এ বিষয়ে হল প্রভোস্ট অধ্যাপক ড. আব্দুল্লাহ-আল-মামুন বলেন, প্রভোস্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর শিক্ষার্থীরা আমাকে এই বিষয়ে জানায়। কোনোভাবে ঢাবি ও সলিমুল্লাহ হল প্রতিষ্ঠাতা নবাব সলিমুল্লাহকে স্মরণ করা যায় কিনা। তাদের আবেদনের প্রেক্ষিতে আমি এই উদ্যোগ নেই। উনি বিশ্ববিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা হলেও ইতিপূর্বে আমিও কখনো দেখিনি বিশ্ববিদ্যালয় কিংবা হল থেকে নবাব সলিমুল্লাহ স্মরণ করতে। আমাদের সবচেয়ে বয়োজ্যেষ্ঠ শিক্ষার্থীরাও কখনো এভাবে নবাব সলিমুল্লাহকে স্মরণ করতে আসেননি। দীর্ঘদিন পর এটিই প্রথম। আশা করি সামনে থেকে এই প্র্যাকটিস জারি থাকবে।

সর্বশেষ
logo
প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram