ঢাকা
১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
রাত ১০:০৫
logo
প্রকাশিত : জুলাই ১৭, ২০২৪
আপডেট: জুলাই ১৭, ২০২৪
প্রকাশিত : জুলাই ১৭, ২০২৪

মাঝরাতে ঢাবির জহুরুল হক হলে শিক্ষার্থীদের হঠাৎ উত্তেজনা

সরকারি চাকরিতে সব গ্রেডে বৈষম্যমূলক কোটার সংস্কারের দাবিতে আন্দোলনরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের শিক্ষার্থীরা মধ্যরাতে হলের প্রধান ভবনের ফটকে অবস্থান গ্রহণ করেন। এক পর্যায়ে হলের গেটের বাইরে পুলিশের উপস্থিতি দেখতে পেয়ে এই উত্তেজনা আরও বাড়ে।

মঙ্গলবার (১৬ জুলাই) দিবাগত রাত সাড়ে তিনটায় হলজুড়ে এই উত্তেজনা ছড়িয়ে পড়ে।

এদিকে হল প্রাধ্যক্ষের সার্বক্ষণিক হলে থাকার কথা থাকলেও এসময় হল প্রাধ্যক্ষকে হলে পাওয়া যায়নি। রাত আড়াইটায় হলের শিক্ষার্থীরা কোটা আন্দোলনের পক্ষে একটি মিছিল নিয়ে হলের টিনশেড থেকে প্রধান ভবন হয়ে বর্ধিত ভবনের (এক্সটেনশন বিল্ডিং) দিকে যায়। এ সময় হলে থাকা ছাত্রলীগের কয়েকজন পদপ্রত্যাশী দ্রুত হল থেকে অন্যত্র চলে যান।

এসময় শিক্ষার্থীরা ‘একশন টু একশন, ডাইরেক্ট একশন’, ‘আমার ভাই কবরে, প্রশাসন নীরব কেন’, ‘জহু হলে পুলিশ কেন, প্রশাসন জবাব চাই’, ‘কোটা না মেধা, মেধা মেধা’ প্রভৃতি স্লোগান দেন। পাশাপাশি হলের ফটকে থাকা ছাত্রলীগের ব্যানার ফ্যাস্টুন ছিঁড়ে খুলে ফেলেন।

এদিকে পুলিশের উপস্থিতিতে উত্তেজনা বাড়ায় হলের আবাসিক শিক্ষকেরা প্রধান ফটকের সামনে যান। কিছুক্ষণ পরে ফেরত এসে শিক্ষার্থীদের আশ্বস্ত করেন এবং শান্ত থাকার পরামর্শ দেন।

এ সময় কোটা আন্দোলনের সঙ্গে জড়িত শিক্ষার্থীদের পরবর্তী সময়ে হলে সার্বিক নিরাপত্তা ও বহিরাগত বের করার জন্য হল প্রশাসনের কাছে একটি লিখিত প্রতিশ্রুতি চান। পরে ভোর চারদিকে একটি লিখিত আশ্বাস দেন হলের আবাসিক শিক্ষকরা।

হলে উপস্থিত না থাকা ও সার্বিক বিষয়ে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আবদুর রহীম বলেন, আমি বর্তমানে ভিসির বাসভবনে আছি। হলে শিক্ষার্থীদের যা যা প্রয়োজন এবং যেভাবে প্রয়োজন ঠিক সেভাবে কাজ করার নির্দেশনা আবাসিক শিক্ষকদের দিয়ে এসেছি। আমার হলে যেতে সকাল হবে। তবে ভোর সাড়ে চারদিকে তিনি হলে প্রবেশ করেন। তাকে দেখেই শিক্ষার্থীরা আবার হল অফিসের সামনে ভিড় করে।

সর্বশেষ
logo
প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram