ঢাকা
২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
সকাল ৮:৪৮
logo
প্রকাশিত : জুলাই ৩১, ২০২৪
আপডেট: জুলাই ৩১, ২০২৪
প্রকাশিত : জুলাই ৩১, ২০২৪

চিরুনি অভিযান : দেশে ১১ দিনে ৮ হাজারের বেশি গ্রেপ্তার

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সারা দেশে সহিংসতার অভিযোগে গত ১১ দিনে আট হাজারের বেশি সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে। সরকারি স্থাপনায় ভাঙচুর ও অগ্নিসংযোগ, পুলিশের ওপর হামলা, সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে গতকাল মঙ্গলবার পর্যন্ত ঢাকাসহ বিভিন্ন জেলায় করা পাঁচ শতাধিক মামলায় তাঁদের গ্রেপ্তার করা হয়। পুলিশ সূত্র এ তথ্য জানিয়েছে।

পুলিশ ও বিভিন্ন সূত্র বলেছে, কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের লাগাতার আন্দোলন শুরু হয় ১ জুলাই।

১৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে সংঘর্ষের পর বিক্ষোভ ছড়িয়ে পড়ে প্রায় সারা দেশে। এর পরদিন থেকে এই আন্দোলনকে কেন্দ্র করে ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় হামলা, সংঘর্ষ, সহিংসতা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও হতাহতের ঘটনা ঘটে। এসব ঘটনায় এ পর্যন্ত যাঁদের গ্রেপ্তার করা হয়েছে, তাঁদের বেশির ভাগ বিএনপি ও জামায়াত-শিবিরের নেতাকর্মী। গ্রেপ্তার বেশির ভাগ ব্যক্তিকে বিভিন্ন কারাগারে পাঠানো হয়েছে।

অনেককে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ চলছে।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় ঢাকায় গতকাল পর্যন্ত ২৬৪টি মামলায় দুই হাজার ৮৫০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর বাইরে নিহতের ঘটনায় এ পর্যন্ত ঢাকায় ৫৩টি হত্যা মামলা হয়েছে। এসব মামলায় নিহতদের পরিবার ও পুলিশ বাদী হয়েছে।

কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফরম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ছয় সমন্বয়ককে নিরাপত্তার স্বার্থে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) হেফাজতে রাখা হয়েছে। ডিবি এমন কথা বললেও বিভিন্ন মহল থেকে এই সমন্বয়কদের ছেড়ে দেওয়ার অনুরোধ জানানো হচ্ছে।

এ ব্যাপারে গতকাল দুপুরে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, কোটা আন্দোলনের ছয় সমন্বয়ককে ছাড়ার সিদ্ধান্ত আসেনি এখনো।

এর আগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ছয় সমন্বয়ক মো. নাহিদ ইসলাম, মো. সারজিস আলম, হাসনাত আব্দুল্লাহ, মো. আবু বাকের মজুমদার, আসিফ মাহমুদ ও নুসরাত তাবাসসুমসহ ডিবিতে অন্য যাঁদের আটক রাখা হয়েছে, তাঁদের ২৪ ঘণ্টার মধ্যে মুক্তি দেওয়ার আলটিমেটাম দিয়েছে বিক্ষুব্ধ নাগরিক সমাজ।

গতকাল দুপুর ১২টায় ডিআরইউ সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত ‘হত্যা, অবৈধ আটক ও নির্যাতনের বিচার চাই’ শীর্ষক অনুষ্ঠানে এই আলটিমেটাম দেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

ফের তিন দিনের রিমান্ডে পার্থ

কোটা আন্দোলনের সময় সেতু ভবনে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় বনানী থানায় করা মামলায় বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থকে জিজ্ঞাসাবাদে ফের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এই মামলায় পাঁচ দিনের রিমান্ড শেষে গতকাল তাঁকে আদালতে হাজির করা হয়। সুষ্ঠু তদন্তের স্বার্থে তাঁকে আবার ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা ডিবির পরিদর্শক আবু সাইদ মিয়া। শুনানি শেষে ঢাকা মহানগর ম্যাজিস্ট্রেট আদালত এই আদেশ দেন।

ফের ৫ দিনের রিমান্ডে যুবদল নেতা জাহাঙ্গীর

রাজধানীর কাজীপাড়া মেট্রো রেল স্টেশনের মিরপুর থানার অধীন অংশে ভাঙচুর ও অগ্নিসংযোগের মামলায় যুবদলের সাবেক সহসভাপতি এস এম জাহাঙ্গীর এবং বিএনপি নেতা বরকতউল্লা বুলুর ছেলে ওমর শরীফের ফের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল বিকেলে শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এই আদেশ দেন।

মঞ্জুকে আটকের দাবি

আমার বাংলাদেশের (এবি পার্টি) সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জুকে ডিবি আটক করেছে বলে দাবি করেছেন দলের প্রচার সম্পাদক আনোয়ার সাদাত টুটুল। সোমবার রাত সাড়ে ১২টার সময় মিরপুর ডিওএইচএসে তাঁর এক নিকটাত্মীয়ের বাসা থেকে তাঁকে তুলে নেওয়া হয় বলে দাবি করেন টুটুল।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার ঘটনায় তথ্য-প্রমাণের ভিত্তিতে গ্রেপ্তার করা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। গতকাল সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে চলমান পরিস্থিতি নিয়ে বিশেষ বৈঠক শেষে মন্ত্রী এ কথা বলেন।

বাণিজ্য হলে পুলিশ সদস্যের বিরুদ্ধে সর্বোচ্চ ব্যবস্থা

চলমান গ্রেপ্তারের বিষয়ে ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার (অপারেশনস) বিপ্লব কুমার সরকার বলেছেন, কোনো পুলিশ সদস্যের বিরুদ্ধে যদি গ্রেপ্তার বাণিজ্যের প্রমাণ পাওয়া যায়, তাঁকে শুধু প্রত্যাহার নয়, তাঁর বিরুদ্ধে সর্বোচ্চ আইনগত ব্যবস্থা নেওয়া হবে। গতকাল দুপুরে ডিএমপি সদর দপ্তরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

রংপুরে ২২ মামলায় ২৬৫ জন গ্রেপ্তার

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে রংপুরে ২২টি মামলা হয়েছে। এসব মামলায় গতকাল পর্যন্ত ২৬৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় ২৪ জনকে গ্রেপ্তার করা হয়।

খুলনায় শিক্ষার্থীদের ২ ঘণ্টা সড়কে অবস্থান

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে খুলনার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি পালন করেছেন। গতকাল দুপুর ১২টার দিকে নগরীর শিববাড়ী মোড়ে এই অবস্থান কর্মসূচি পালন করা হয়। দুপুর ২টার দিকে শিক্ষার্থীরা তাঁদের অবস্থান কর্মসূচি তুলে নেন।

জাবিতে বিক্ষোভ

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে বিক্ষোভ মিছিল করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক এ সময় সংহতি প্রকাশ করেন। গতকাল বিকেল ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনের সড়ক থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষক-শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক ঘুরে কেন্দ্রীয় শহীদ মিনারে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সর্বশেষ
logo
প্রকাশকঃ অধ্যাপক ড. জোবায়ের আলম
কার্যালয় : বিটিটিসি বিল্ডিং (লেভেল:০৩), ২৭০/বি, তেজগাঁও (আই/এ), ঢাকা-১২০৮
মোবাইল: +880 2-8878026, +880 1300 126 624
ইমেইল: tbtbangla@gmail.com (online), ads@thebangladeshtoday.com (adv) newsbangla@thebangladeshtoday.com (Print)
বাংলাদেশ টুডে কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বে-আইনী।
Copyright © 2024 The Bangladesh Today. All Rights Reserved.
Host by
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram